লেকের পানি হঠাৎ আকাশের দিকে উঠে যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : লেকের পানি হঠাৎ আকাশের দিকে উঠে যাচ্ছে। কেন? কীভাবে? কী হলো লেকটির?

স্থানীয় সময় সোমবার ভোরে নিউজিল্যান্ডের অহিনেমুটু গ্রামের মানুষ ঘুম থেকে উঠে দেখে লেক রটোরুয়ার পানি আকাশের দিকে ছিটকে যাচ্ছে। আশ্চর্য এ ঘটনা দেখে তারা আতঙ্কিত হয়ে পড়ে।

নর্থ আইল্যান্ডের লেক রটোরুয়ার কী হলো তা জানা গেলেও বিস্ময় কাটেনি মানুষের। লেকের পানি আকাশের দিকে ২৩ থেকে ৯৩ ফুট উচ্চতায় ছিটকে যাচ্ছিল। এ এলাকায় ভূতাপীয় অর্থাৎ তাপমাত্রার হেরফেরে পানির অস্বভাবিক ঘটনা দেখা যায়। কিন্তু একটি নির্দিষ্ট স্থানে পানির এ ধরনের ক্রিয়া অসম্ভবপ্রায়।

স্থানীয়রা জানিয়েছেন, প্রচ- গুমগুম শব্দ শুনে তাদের ঘুম ভাঙে। সেই সঙ্গে ভেসে আসে প্রবল বেগে পানি ছিটানোর শব্দ। দৃশ্য দেখে মনে হচ্ছে, বিশাল কড়াইয়ে পানি ফুটানো হচ্ছে, আর গরম পানি ছিটকে যাচ্ছে উপরের দিকে।

অহিনেমুতুর বাসিন্দা লানি কেরিওপা একটি ফেসবুক ভিডিওতে জানিয়েছেন, প্রথমে জানালা দিয়ে তিনিই কিছুই দেখতে পারছিলেন না। কিছু মুহূর্তে তিনি দেখেন পানির উদগিরণ। এ দৃশ্য ধারণ করে ফেসবুকে পোস্ট দেন।’

কেরিওপা বলেন, ‘আমি আতঙ্কিত হয়ে পড়ি। আমি সিঁড়ি বেয়ে নেমে আসি, সবাইকে ঘুম থেকে ডেকে তুলি। আমি তাদের বলি, ঘর থেকে বেরিয়ে যাও, আমাদের গ্রাম উদগিরিত হচ্ছে।’

মৃত্তিকাবিজ্ঞানবিষয়ক একটি সংগঠন জিএনএস সায়েন্সের আগ্নেয়গিরি বিশেষজ্ঞ ব্রাড স্কট বলেছেন, ভূতাপীয় কারণে লেকের অগভীর পানির গরম বাষ্প উঠে আসায় এ ঘটনা ঘটেছে। যখন বিপুল পরিমাণ গরম বাষ্প অগভীর পানিতে জমা হয়, তখন এ ধনের ঘটনা ঘটে থাকে।