লোকাতীত ময়ূরপঙ্খী ঘোড়া!

পৃথিবীর বিভিন্ন সংস্কৃতির উপকথায় অন্যতম আকর্ষণ হচ্ছে ইউনিকর্ন! আমরা যাকে চিনি ময়ূরপঙ্খী ঘোড়া হিসেবে।

প্রাচীন গ্রীস থেকে ভারত, মেসোপটেমিয়া থেকে চীন- সব যায়গায় কল্পকাহিনীতে ইউনিকর্ন এর অস্তিত্ব আছে।

ইউনিকর্ন আসলে কি?

ইউনিকর্ন বলতে উড়ন্ত স্বর্গীয় ঘোড়াকে বোঝায়। এরা অলৌকিক ক্ষমতাসম্পন্ন পৌরাণিক প্রাণী। তাদের গতি আলোর গতির সাথে তুলনীয়। সাধারণ সময়ে শান্ত ও পবিত্র হলেও প্রয়োজনে প্রচণ্ড বুদ্ধিমান ও শক্তিশালী। শক্তিতে কোনো ইউনিকর্নকে আটকানো একেবারেই অসম্ভব। বিভিন্ন সংস্কৃতির উপকথায় দুর্দান্ত সব আখ্যানের অন্যতম আকর্ষণের মধ্যে একটি। প্রাচীন গ্রীস থেকে ভারত, মেসোপটেমিয়া থেকে চীন সব দেশেই এর চর্চা আছে। এরিস্টটল, টিসিয়াস, প্লিনি, স্ট্র্যাবো কিংবা মার্কো পলোর মতো পণ্ডিতেরা পর্যন্ত তার অস্তিত্বের পক্ষে সাফাই গেয়ে গেছেন।

ইউনিকর্নের ইতিহাস

ইউনিকর্নের প্রথম প্রকাশ দেখা যায় গ্রীক চিকিৎসক ও ঐতিহাসিক টিসিয়াসের লেখায়। বিখ্যাত গ্রন্থ ‘ইন্ডিকা’য় তিনি তার অভিমত প্রকাশ করেন। ভারতের এই প্রাণী বুনো গাধার মতো। আলোর গতির মতো দ্রুত চলে। মাথার মাঝখান থেকে আটাশ ইঞ্চি লম্বা শিং তাকে অন্য জন্তু থেকে আলাদা করেছে। ‍শিংগুলো সাদা, লাল কিংবা কালো হতে পারে।

টিসিয়াস খুব সম্ভবত তথ্যগুলো তৎকালীন পারস্য থেকে পান। জীবনের বেশ কিছু সময় তিনি পারস্যে কাটিয়েছেন। প্রায় কাছাকাছি বর্ণনা দেন এরিস্টটল। তার মতে,

খুব অল্প প্রাণী আছে, যাদের সত্যিকার খুর এবং মাথায় একটা শিং বিদ্যমান। ভারতীয় গাধা এবং আফ্রিকান অরিক্স তাদের মধ্যে প্রধান। এছাড়া স্ট্র্যাবো, প্লিনির মতো অন্য অনেকেই বর্ণনা করে গেছেন।

প্রাচীন নগরী পার্সিপোলিসে ইউনিকর্নের ভাস্কর্য দেখেও তার প্রভাব অনুমেয়। কসমাস ইন্ডিকোপ্লেসটেস নামে আলেকজান্দ্রিয়ার এক ব্যবসায়ীর লেখা থেকেও বেশ তথ্য পাওয়া যায়। তিনি ভারত ও ইথিওপিয়া ভ্রমণ করেন। তার দাবি ছিল ইউনিকর্নের সমস্ত ক্ষমতা থাকে শিংয়ের মাঝে।

মার্কো পলোর বর্ণনা প্রশ্নবিদ্ধ হলেও উল্লেখ করার মতো। তিনি খুব কাছ থেকে দেখার দাবি করেন। আকারে হাতির মতো। চুলগুলো অনেকটা মহিষের সাথে তুলনীয়। মাথার মধ্যখানে কালো শিং আছে। প্রাণীটা বেশিরভাগ সময় কাদাতে থাকতে পছন্দ করে। অত্যন্ত দুঃখভারাক্রান্ত মনে তিনি বলেছেন, বহুদিন থেকে শুনে আসা ইউনিকর্নের সাথে চোখে দেখার কত পার্থক্য। তার বর্ণনা থেকে মনে হয়, তিনি যে প্রাণীকে দেখে বিহ্বল হয়েছেন, তা আসলে গণ্ডার ছিল।

ইউনিকর্ন দেখতে কেমন?

সাধারণ বর্ণনা মতে, ইউনিকর্ন সাদা বড় ঘোড়ার মতো দেখতে এরা। ঠিক কপালের মাঝখানটাতে আছে একটা লম্বা শিং। গ্রীক চিকিৎসক ও ঐতিহাসিক টিসিয়াস বলেছেন- এই প্রাণী বুনো গাধার মতো দেখতে। আলোর গতির মতো দ্রুত চলে। শিংগুলো সাদা, লাল কিংবা কালো হতে পারে। প্রায় কাছাকাছি বর্ণনা দেন এরিস্টটল। বিখ্যাত পরিব্রাজক মার্কো পলো বলেছেন ইউনিকর্ন আকারে হাতির মতো। মাথার মধ্যখানে কালো শিং আছে। প্রাণীটা বেশিরভাগ সময় কাদাতে থাকতে পছন্দ করে। অনেকেই মনে করেন মার্কো পোলো আসলে গন্ডার দেখে ইউনিকর্ন ভেবেছিল!