শতবর্ষীয় তারা মসজিদ

রেজাউর রহমানঃ বিভিন্ন ঐতিহ্যবাহী মসজিদের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঢাকা। কালের ইতিহাস বহন করা এসব মসজিদ মানুষের মাঝে অনেক জনপ্রিয়। পর্যটন কেন্দ্র হিসেবে এ মসজিদগুলো অনেক জনপ্রিয়। মসজিদের বেশির ভাগের স্থান হয়েছে বাংলাদেশের রাজধানী পুরান ঢাকায়। তেমনই একটি মসজিদ আরমানিটোলায় আবুল খয়রাত রোডে অবস্থিত তাঁরা মসজিদ।

মসজিদটি ঠিক করে প্রতিষ্ঠা করা হয়েছিল তার কোন নিদিষ্ট তারিখ জানা নেই। উইকিপিডিয়া বলছে, তাঁরা মসজিদের নির্মাতা পুরান ঢাকার জমিদার মির্জা গোলাম পীর। মহল্লা আলে আবু সাইয়েদ এলাকায় গোলাম পীরের পূর্বপুরুষেরা এসে বসবাস শুরু করেন। পরে সে স্থানের নাম করা আরমানিটোলা। ১৮৬০ সালে মির্জা গোলাম পীর মৃত্যুবরণ করেন। ওই শতকের শুরুর দিকে তিনি মসজিদটি নির্মাণ করেছেন বলে জানা যায়।

সতেরো শতকে দিল্লি, আগ্রা ও লাহোরে নির্মিত মোগল স্থাপত্যশৈলী অনুসরণে এই মসজিদটি নির্মাণ করা হয়েছিল। শুরুতে এটি মির্জা সা‌হে‌বের মস‌জিদ না‌মেই প‌রি‌চিত ছিল। আদি মসজিদটি ছিল দৈর্ঘ্যে ৩৩ ফুট এবং প্রস্থে ১২ ফুট। গম্বুজ ছিল তিনটি। মাঝের গম্বুজটি অনেক বড় ছিল। সাদা মার্বেল পাথরের গম্বুজের ওপর তখন নীলরঙা অসংখ্য তারা যুক্ত ছিল। এ কার‌ণে এটি তারা মসজিদ নামে পরিচিত হয়ে ওঠে। ত‌বে শুরু‌তে এত নকশা ছিল না। জানা যায়, ১৯২৬ সা‌লে ঢাকার তৎকালীন স্থানীয় ব্যবসায়ী আলী জান ব্যাপারী মসজিদটির সংস্কার করেন।

এই সময় মসজিদটির আকার বড় করা হয়। মসজিদের পূর্ব দিকে একটি বারান্দা যুক্ত করা হয়। মসজিদের মেঝে মোজাইক করা হয়। চিনিটিকরি কৌশলের এই মোজাইকে ব্যবহার করা হয় জাপানি রঙিন চিনামাটির টুকরা এবং রঙিন কাচের টুকরা। ১৯৮৭ খ্রিষ্টাব্দে এই মসজিদ পুনরায় সংস্কার করা হয়। এই সময় পুরোনো একটি মেহরাব ভেঙে দুটো গম্বুজ আর তিনটি নতুন মেহরাব বানানো হয়। সব মিলিয়ে বর্তমানে এর গম্বুজ সংখ্যা পাঁচটিতে দাঁড়িয়েছে। মসজিদের বতর্মান দৈর্ঘ্য ৭০ ফুট, প্রস্থ ২৬ ফুট। মসজিদের দেয়ালে ফুল, চাঁদ, তারা, আরবি ক্যালিগ্রাফি ইত্যাদি আছে। বৃত্তাকার শ্বেত গম্বুজগুলোতে নীল রঙের অসংখ্য তারা।