শমী, কোহলির অধিনায়কত্বের বিষয়ে মুখ খুললেন

তানভির আহমেদ: মোহাম্মদ শামি বিরাট কোহলির অধিনায়কত্বের স্টাইলে হালকা নিক্ষেপ করেছেন। তাঁর বর্তমান প্রজন্মের ভারতীয় বোলাররা বিশ্বজুড়ে ধারাবাহিকভাবে স্বাদ অর্জনের সাফল্যের ভিত্তিতে দলের ইতিহাসে সর্বকালের সেরা হিসাবে বিবেচিত হয়েছে। জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব ক্র্যাক করা শক্ত বাদাম হিসাবে প্রমাণিত হয়েছে এবং মোহাম্মদ সিরাজ, নবদীপ সায়নী, শারদুল ঠাকুর এবং টি নাটারাজনের পছন্দ তাদের দ্রুত বোলিংয়ের মজুতকে আরও গভীর করেছে।
বোলাররা বিরাট কোহলির অধিনায়কত্বের অধীনে বোলাররা যে পুরো স্বাধীনতা উপভোগ করেছেন, এই সাফল্যের একটি অংশ শমি তার কৃতিত্বের প্রতিদান দিয়েছেন। “বিরাট বরাবরই বোলারদের সমর্থন ও স্বাধীনতা দিয়েছে। তিনি সর্বদা আমাদের পরিকল্পনা সম্পর্কে সর্বদা জিজ্ঞাসা করেন। আমাদের পরিকল্পনা ব্যর্থ হওয়ার পরে তিনি কেবল তার ইনপুটগুলি সরবরাহ করেন, তিনি আরও যোগ করেছেন যে কোহলি কখনও বোলিং ইউনিটকে অযৌক্তিক চাপের মধ্যে রাখেন না এবং বাস্তবে তিনি শৈশবের বন্ধু বলে কাজ করেন। “আমাদের ফাস্ট বোলিং যতদূর যায়, কোহলি কখনই আমাদের চাপে ফেলেননি। আপনি কখনই বিরাট কোহলির সামনে দাঁড়িয়ে আছেন এমনটা মনে হয় না। তিনি শৈশবের বন্ধুর মতো কাজ করেন, ”শামী বলল।
যাইহোক, 30 বছর বয়সী এই জুটিটি যোগ করেছিলেন যে এমন কিছু সময় আছে যখন কোহলি তার দুর্দান্ত হারান তবে তা কেবল দলের স্বার্থেই এবং এটি কিছু মনে করে না। “কখনও কখনও তিনি (কোহলি) খুব মজার হন, কখনও কখনও আক্রমণাত্মক হন। যে আমরা কিছু মনে করি না। আমরা সবাই দেশের হয়ে খেলছি। তিনি আমাদের পরিকল্পনাগুলি কার্যকর করতে সম্পূর্ণ স্বাধীনতা দান করেন। কোনও অধিনায়ক আপনাকে এত স্বাধীনতা দেবেন না, ”শমী বলেছিলেন।
৫০ টেস্টে শামি পাঁচটি উইকেট শিকারসহ ১৮০ উইকেট শিকার করেছেন। তিনি দাবি করেছেন যে ভারতীয় বোলারদের গুণমান – সে পেসার হোক বা স্পিনার – তার মানে তারা যে কোনও পৃষ্ঠায় পারফরম্যান্স করতে সক্ষম যার ফলে কেবলমাত্র অন্য দলের কাজ আরও কঠিন হয়ে পড়ে।
“সে আমাদের স্পিনার হোক বা পেসার, আমাদের মানসম্পন্ন বোলার রয়েছে। এটি অন্যান্য দলের পক্ষে জটিলতা তৈরি করেছে যে ভারতীয় দলের জন্য কী ধরণের উইকেট প্রস্তুত করা উচিত। যদি তারা আমাদের স্পিনিং ট্র্যাক দেয় তবে আমাদের দলটি স্পিনারদের জন্য ইতিমধ্যে পরিচিত তবে সেখানে যদি কোন সীমিংয়ের পৃষ্ঠ থাকে তবে আমাদের পেসাররা সেগুলি পুরোপুরি গুটিয়ে ফেলবে, “তিনি বলেছিলেন।