শাপেকোয়েনস কোপা সুদামেরিকানা চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক : বিমান দুর্ঘটনায় অধিকাংশ খেলোয়াড় হারানো ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন (কনমেবল)। এমনটাই জানিয়েছেন শাপেকোয়েনস ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি ইভান তোজ্জো।

গ্লোব টিভিকে শাপেকোয়েনসের ভারপ্রাপ্ত সভাপতি বলেছেন, ‘কনমেবল সাক্ষ্য দিচ্ছে যে তারা শাপেকোয়েনসকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করবে। পাশাপাশি ক্লাব দুই মিলিয়ন ডলার পাবে। সবকিছু নিশ্চিত। ট্রফি গ্রহণের জন্য কোনো অনুষ্ঠান হবে কি না, তা আমি জানি না।’

এবারই প্রথম কোপা সুদামেরিকানার ফাইনালে উঠেছিল শাপেকোয়েনস। কিন্তু দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই প্রতিযোগিতার ফাইনালের প্রথম লেগ খেলতে কলম্বিয়ার মেডেলিন যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ক্লাবের বেশিরভাগ খেলোয়াড়ই চলে গেছেন না-ফেরার দেশে!

যে ক্লাবের বিপক্ষে কোপা সুদামেরিকানার ফাইনাল খেলার কথা ছিল শাপেকোয়েনসের, সেই অ্যাটলেটিকো ন্যাসিওনালও শাপেকোয়েনসকে চ্যাম্পিয়ন ঘোষণা করতে কনমেবল কর্তৃপক্ষের প্রতি আহবান জানায়।

শনিবার দেশে পৌঁছায় শাপেকোয়েনসের নিহত খেলোয়াড়দের লাশ। এদিন শাপেকোয়েনস স্টেডিয়ামে প্রায় লাখো ভক্ত-সমর্থক শ্রদ্ধা জানান তাদের প্রিয় খেলোয়াড়দের। সেখানে কনমেবলের প্রধান আলেজান্দ্রো ডোমিঙ্গেজ, ব্রাজিলের কোচ তিতে, দেশটির প্রেসিডেন্ট মিশেল তামের এবং ফিফা প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফান্তিনোও উপস্থিত ছিলেন।

শাপেকোয়েনস ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘সব ফেডারেশন থেকে সমর্থন পেয়েছি আমরা, সিবিএফ, কনমেবল, ফিফা, বিশেষ করে শাপেকোয়ের মানুষদের কাছ থেকে। এখন দল পুনর্গঠন করতে হবে, মানুষ ফুটবল চায়। শাপেকোতে মানুষ ফুটবল ভালোবাসে।’