শাহজালাল বিমানবন্দরে ১ কোটি টাকা মূল্যের বিদেশী সিগারেট আটক

এস,এম মনির হোসেন জীবন : আজ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরের এয়ার ফ্রেইট ইউনিটে অভিযান চালিয়ে ১৯২০ কার্টুন আমদানি নিষিদ্ধ বিদেশী সিগারেট আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃপক্ষ। এটি সাম্প্রতিককালে শাহজালাল বিমানবন্দরে বিদেশী সিগারেটের এটি সবচেয়ে বড় চালান আটক। আটক পণ্যের শুল্ককরসহ বিদেশী সিগারেটের বাজার মূল্য প্রায় এক কোটি টাকা।
আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে বিমানবন্দরের কার্গো কমপ্লেক্র এর মেইনওয়্যার হাউস-১ থেকে প্রায় ১ কোটি টাকার বিদেশী সিগারেট গুলো উদ্বার করা হয়।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খান আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
ড. মঈনুল খান আজ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সোমবার বিকেল ৫টার দিকে মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমান এর কার্গো হতে সন্দেহজনক পণ্য চালানটি বিমানবন্দরের কার্গো কমপ্লেক্র এর মেইনওয়্যার হাউস-১ এ আসলে শুল্ক গোয়েন্দার দল পণ্য চালানটি শনাক্ত করে। প্রাথমিকভাবে সিগারেটের অস্তিত্ব নিশ্চিত হয়ে পণ্য চালানটি আটক করে। পরবর্তীতে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কার্টন খুলে ৩ লাখ ৭ হাজার ২০০শ শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট উদ্ধার ও আটক করা হয়। আটককৃত সিগারেট ১৯২০ টি কার্টনে পাওয়া যায়। আটক বিদেশী সিগারেট গুলো বø্যাক ব্র্যান্ডের তৈরী।
শুল্ক গোয়েন্দা সহকারী রাজস্ব কর্মকর্তা মো: ইয়াকুদ জাহিদ আজ আরও জানান,তাদের নিকট গোপন সংবাদ ছিল যে অপঘোষণার মাধ্যমে সিগারেটের একটি পণ্য চালান খালাস নেয়া হবে। এরই পরিপ্রেক্ষিতে শুল্ক গোয়েন্দার দল নজরদারি বৃদ্ধি করে। এ পণ্য চালানের আমদানিকারক মারুন এন্টারপ্রাইজ। বাড়ি-২৪ রোড ১০ ডিআইটি,বাড্ডা,ঢাকা-১২১২ লেখা রয়েছে। পণ্য চালানটির ইনভয়েসে হাউজহোল্ড ঘোষণা থাকলেও বাস্তবে সিগারেট পাওয়া গেছে যা মিথ্যা ঘোষণার সামিল। এটি দি কাস্টমস এ্যাক্ট ১৯৬৯ এর ৩২ ধারার স্পষ্ট লঙ্ঘন।
তিনি আর ও জানান,আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায়না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।