শাহজালাল বিমানবন্দরে ৩৬ লাখ টাকা মূল্যের বিদেশী সিগারেট আটক

এস.এম মনির হোসেন জীবন : ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট আটক করেছে ঢাকা কাস্টমস হাউসের এয়ারফ্রেইট ইউনিট। যার মধ্যে ১ হাজার ১৭৮ কার্টন বিদেশি সিগারেট পাওয়া যায়। আটক করা ব্ল্যাক ব্র্যান্ডের সিগারেট গুলোর বাজার মূল্য প্রায় ৩৬ লাখ টাকা।

আজ রোববার সকালে ঢাকা কাস্টমস হাউসের উপ-কমিশনার সুমন চাকমা সিগারেট আটকের ঘটনাটি নিশ্চিত করেছেন।
কাস্টমস এর উপ-কমিশনার সুমন চাকমা ঘটনার সত্যতা স্বীকার করে তিনি জানান,শনিবার দুপুরে দুবাই থেকে উইন্টার ফ্যাশন নামে ব্যক্তিগত পণ্যদ্রব্য নামে চালানটি ঘোষণা করা হয়। ইনভেনট্রি করার সময় চালান খুলে তার ভেতরে লুকায়িত অবস্থায় ১ হাজার ১৭৮ কার্টন বিদেশি সিগারেটের সন্ধ্যান পাওয়া কাস্টমস কর্মকর্তারা। আটক করা ব্ল্যাক ব্র্যান্ডের সিগারেট গুলোর বাজার মূল্য প্রায় ৩৬ লাখ টাকা। পরিত্যক্ত অবস্থায় বিদেশী সিগারেটের চালানটি আটক করা হয়। এঘটনায় এখনও পর্যন্ত কাউকে অঅটক করা যায়নি।

ঢাকা কাস্টমস হাউসের কর্মকর্তারা আজ জানান, এয়ারফ্রেইট ইউনিট পণ্য চালানটির ইনভয়েসে ব্যক্তিগত দ্রব্যাদি ঘোষণা থাকলেও সিগারেট পাওয়া গেছে। এটি দি কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এর ৩২ ধারার লঙ্ঘন।আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা গ্রহন করা হয়েছে।