শিবচরে ক্রেতাশূন্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানগুলো

জেলা প্রতিবেদকঃ মাদারীপুর জেলার শিবচর উপজেলা চারদিন ধরে কঠোর নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। বিদেশফেরত অনেক বাড়ি ফেরায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় এই উপজেলার চারটি এলাকায় লকডাউন করে দেওয়া হয়েছে। এছাড়াও পুরো উপজেলায় জনসাধারণের চলাচলের উপরও আনা হয়েছে নিয়ন্ত্রণ।
গত বৃহস্পতিবার এ ঘোষণা আসার পর থেকে সোমবার (২৩ মার্চ) পর্যন্ত উপজেলাজুড়ে নেমে এসেছে ভয়াবহ নিরবতা। রাস্তা-ঘাট অনেকটাই ফাঁকা। শুধু নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ও ওষুধের দোকান ছাড়া বন্ধ রয়েছে অন্য দোকানপাট।
উপজেলার বিভিন্ন বাজারে নিত্য পণ্যের দোকান খোলা থাকলেও তা ক্রেতাশূণ্য বলে জানিয়েছে দোকানিরা। সারাদিনে দীর্ঘ সময় পরপর ক্রেতাদের আগমন ঘটলেও প্রয়োজনীয় পণ্যের বাইরে তেমন কিছুই তারা কিনছেন না। ফলে দোকানিদের বিক্রি কমে গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাদারীপুর জেলার শিবচরের পৌর এলাকার দুইটি ওয়ার্ড, বহেরাতলা ও পাঁচ্চর ইউনিয়নের দুইটি গ্রামের প্রায় ৭৮ হাজার মানুষ নিজ এলাকার বাইরে বের হতে পারছে না। পুরো এলাকাটিই অবরুদ্ধ রয়েছে। এসব এলাকার বাজারে শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, যেমন চাল-ডাল-তেল-লবন ইত্যাদি এবং ফার্মেসিগুলো খোলা রয়েছে। শুধুমাত্র প্রয়োজনীয় পণ্য কিনতে এলাকার মানুষ বাজারে যেতে পারছে। কেনাকাটা করে তাৎক্ষণিক আবার বাড়ি ফিরে আসতে হচ্ছে। অপ্রয়োজনে কেউ দোকানে সময় ব্যয় করছে না। এসব এলাকার একাধিক দোকানিরা মোবাইলে জানান, দোকান খোলা রাখলেও ক্রেতা নেই। সারাদিনে চার-পাঁচজনের বেশি ক্রেতা পাওয়া যায় না।
এদিকে, উপজেলার অন্য এলাকার বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, সাধারণ মানুষ গত শুক্রবার থেকে বাড়ির বাইরে আসা অনেকটাই কমিয়ে দিয়েছে। বাজারে এখন আর লোকজনের আড্ডা হচ্ছে না। আর চাল, ডাল প্রথম দিকে বিক্রি হলেও গত তিনদিন ধরে বিক্রি কমে গেছে। তবে ওষুধের দোকানগুলো সকাল থেকে রাত পর্যন্ত খোলা রাখছেন স্থানীয় দোকানিরা।
এ ব্যাপারে ইরফান হাওলাদার নামের এক ওষুধের দোকানি বলেন, আসলে সকাল থেকে রাত নয়টা পর্যন্ত খোলা রাখতে হচ্ছে দোকান। গ্রামের মানুষের নানা অসুখের জন্য নিয়মিত ওষুধের দরকার হয়। তাছাড়া সাধারণ মানুষের উচ্চরক্ত চাপজনিত সমস্যা, গ্যাসের সমস্যাসহ শিশুদের নানা অসুখের ওষুধের জন্য গ্রামের মানুষ আমাদের কাছে ছুটে আসে। এজন্য আমাদের সারাক্ষণ দোকানেই থাকতে হয়।
উপজেলার নয়াবাজারের মুদিদোকানি সোহাগ হাওলাদার জানান, নিত্য প্রয়োজনীয় পণ্যের ব্যবসায় করি বিধায় দোকান খোলা রাখতে হচ্ছে। যাদের দরকার হয় তারা এসে চাল, ডাল, তেলসহ প্রয়োজনীয় পণ্য ক্রয় করে থাকে। তবে বিক্রি কমে গেছে। সারাদিনে হাতে গোনা কয়েকজন ক্রেতা আসেন দোকানে।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে উপজেলার চারটি এলাকাকে পুরোপুরি অবরুদ্ধ করা হয়েছে। ওই এলাকার কাউকে বাইরে বের এবং এলাকায় কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। অতি প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, করোনা ভাইরাসের ঝুঁকিতে থাকা শিবচরে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের আহ্বানে উপজেলার সাধারণ মানুষ স্বতঃস্ফুর্তভাবে মেনে চলছে। গত শুক্রবার থেকে প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছে না। এছাড়াও আমরা কন্ট্রোলরুম চালু রেখেছি। আড়াই শতাধিক পুলিশ রয়েছে মাঠে। সকলেই একত্রিত হয়ে কাজ করে যাচ্ছে।
এদিকে, জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকার দরিদ্র মানুষের মধ্যে শিগগিরই চাল বিতরণ করা হবে বলেও একটি সূত্র জানিয়েছে।