শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে পারের অপেক্ষায় কয়েকশ যানবাহন

কঠোর বিধিনিষেধ শিথিলের দ্বিতীয় দিন, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রী ও যানবাহনের চাপ,ঘাটে পারের অপেক্ষায় কয়েকশ যানবাহন ও অসংখ্য যাত্রী। রাজধানী ফিরছেন কঠোর বিধিনিষেধ আটকে থাকা কর্মজীবি মানুষ। আর বাড়ি ফেরা মানুষের সংখ্যাও কম নয়। তাই দুই পাড়ে যাত্রী ও যানবাহনের চাপ রয়েছে। লাশবাহী ও রোগীবাহী জরুরি অ্যাম্বুলেন্সও দীর্ঘ সময় ধরে ঘাটে অপেক্ষায় রয়েছে।

বৃহস্পতিবার (১২ আগস্ট) ঘাটে আসা এক যাত্রী জানান, দ্রুত পার হওয়ায় জন্য রাত ৩টায় ঘাটে আসলেও ফেরিতে ওঠা সম্ভব হয়নি।

বিআইডব্লিউটিসির সহ-মহাব্যবস্থাপক মো. সফিকুল ইসলাম জানান, বহরে ১৮ ফেরি থাকলেও চলাচল করছে মাঝারি ধরনের ৫টি ফেরি। বড় ফেরি বন্ধ রাখা হয়েছে। এতে অপেক্ষমাণ যানের লাইন বাড়ছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজট।

পদ্মা সেতুর সঙ্গে চার বার ফেরির ধাক্কা লাগে। সবশেষ সোমবার (৯ আগস্ট) রাতে দুর্ঘটনার পরই মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে জরুরি বৈঠকে বসে নৌ মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় স্রোত না কমা পর্যন্ত পদ্মা সেতুর নিচ দিয়ে ভারী যান নিয়ে ফেরি চলাচল বন্ধ থাকবে।

আবার রাতে স্রোত স্বাভাবিক অবস্থায় না ফেরা পর্যন্ত শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরিগুলো সক্ষমতার অর্ধেক ভারী যান নিয়ে চলাচল করতে পারবে বলে জানানো হয়।

মঙ্গলবার বিকেলে বৈঠকে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর বন্ধ ঘোষণার কয়েক ঘণ্টা পরেই রাতে আসে নতুন এ সিদ্ধান্ত।

এদিকে ফেরি চলাচল বন্ধ সমাধান নয় উল্লেখ করে পানি ও পরিবেশ বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত বলেন, আধুনিক যুগে এমন স্রোত মোকাবিলার সক্ষমতা থাকা জরুরি। কোনো অবস্থাতেই ৪০০ ফুটের জায়গাতে ৫০ ফুটের ফেরি ধাক্কা খাওয়া ঠিক নয়। সাবধানতা অবলম্বন করা উচিত। এটাই হচ্ছে সমাধান।

বুধবার বিআইডব্লিউটিসি চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম বলেন, আগে একটি ফেরিতে ১০টা ট্রাক উঠত এখন ৫টা তোলা হলে হবে, এরসঙ্গে হালকা যানবাহন থাকবে। তাহলে মাস্টারের ফেরি ঘোরাতে কম কষ্ট হবে।