শিশু কল্যাণ সূচকে বস্তির সঙ্গে বাইরের বৈষম্য প্রকট

নিজস্ব প্রতিবেদক : ইউনিসেফের সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে দেশে শিশু ও নারীর কল্যাণের ক্ষেত্রে শহর এলাকার সার্বিক সাফল্য অর্জনের মাত্রা তুলনামূলক ভালো। তবে সিটি করপোরেশন, পৌরসভা এবং বিভিন্ন শহরে বস্তি ও বস্তির বাইরের এলাকায় বড় ধরনের বৈষম্য রয়েছে।

রোববার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে ইউনিসেফ আয়োজিত শিশুশ্রম বিষয়ক জরিপ প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য পাওয়া গেছে।

দেশের শহর এলাকায় ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যবর্তী সময়ে এ সম্পর্কিত ৭৫ টি সূচকের ওপর ২০ হাজার ১৩৪ টি পরিবারে ‘দ্য চাইল্ড ওয়েল-বিং সার্ভে’ শীর্ষক ওই জরিপ পরিচালিত হয়।

জরিপে দেখা যায় সিটি কর্পোরেশনগুলোতে বস্তি ও বস্তির বাইরের এলাকায় এবং বিভাগীয় শহরের শিশুর পুষ্টি ও মাতৃদুগ্ধ পান, শিশুর স্বাস্থ্য, শিশুর উন্নয়ন, সাক্ষরতা ও শিক্ষা, শিশুর সুরক্ষা ইত্যাদি সূচকে বড় ধরনের বৈষম্য রয়েছে।

অনুষ্ঠানে ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক জিন গফ বলেন, ‘বিশ্বের দরিদ্রতম শিশুদের একটি ক্রমবর্ধমান অংশ এখন শহরের বস্তিতে বাস করে। যেখানে তারা মানসম্মত স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সেবাসমুহ থেকে বঞ্চিত। শহরের এই অসমতাকে চিহ্নিত না করে শিশু দারিদ্র কমানোর লক্ষ্য অর্জনে আমাদের অগ্রগতি সম্ভব নয়। আমাদের শিশুদের জন্য নিরাপদ, দীর্ঘমেয়াদী ও অংশগ্রহণমূলক শহর গড়তে নীতিনির্ধারক, পরিকল্পনাবিদ ও উন্নয়ন সহযোগীদের সাথে আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতা অত্যাবশ্যক, তা জরিপে উঠে এসেছে।

জরিপে উঠে আসা প্রধান বিষয়গুলো হচ্ছে, শহর এলাকায় পাঁচ বছরের কম বয়সী প্রতি চার জনের মধ্যে একজনেরও বেশি ( ২৬.৩ শতাংশ) খর্বাকৃতির ( বয়স অনুযায়ী উচ্চতা নেই)। সিটি কর্পোরেশনগুলোতে বস্তির বাইরের এলাকার তুলনায় বস্তি এলাকার শিশুদের মধ্যে এই হার আরো বেশি ( ৪০ শতাংশ)। এই ব্যবধান প্রায় ১৫ শতাংশ।

শহর এলাকায় প্রতি পাঁচটি শিশুর মধ্যে প্রায় তিনটিরই ( ৬৫ শতাংশ) জন্ম হয় দক্ষ ধাত্রীর তত্তাবধানে। সিটি করপোরেশনের বস্তি এলাকায় ৫৬ শতাংশ এবং বস্তির বাইরের এলাকায় ৭৪ শতাংশ শিশুর জন্ম হয় দক্ষ ধাত্রীর তত্তাবধানে।

সেমিনারে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য বিভাগের সচিব কে এম মুজাম্মেল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদ।