শি জিনপিংয়ের অসাধারণ উত্থানের ভূয়সী প্রশংসা করেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অসাধারণ উত্থানের ভূয়সী প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনের কমিউনিস্ট পার্টির দলীয় গঠনতন্ত্রে জিনপিংয়ের নাম ও মতবাদ যুক্ত হওয়ার পর তার প্রশংসায় পঞ্চমুখ হলেন বিশ্বে অর্থনীতি ও সামরিক খাতে প্রধান প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। টেলিফোনে জিনপিংকে সাধুবাদ জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রে একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারেও শি জিনপিংয়ের গুণগান গেয়েছেন ট্রাম্প। সরাসরি না হলেও একটু ঘুরিয়ে তিনি বলেছেন, ‘কেউ কেউ তাকে (জিনপিং) চীনের বাদশা বলতে পারেন।’

চীনা কমিউনিস্ট পার্টির সপ্তাহব্যাপী কংগ্রেস থেকে আরো পাঁচ বছরের জন্য চীনের প্রেসিডেন্ট ও দলীয় প্রধানের দায়িত্ব নিশ্চিত করেছেন জিনপিং। তবে তার উত্তরসূরি হিসেবে কারো নাম সামনে আসেনি। প্রতি পাঁচ বছর অন্তর হওয়া কংগ্রেস থেকে প্রেসিডেন্টের এক বা একাধিক উত্তরসূরির নাম ঘোষণা করা হয়। কিন্তু এবার তা হয়নি। বিষয়টিকে জিনপিংয়ের ক্ষমতা আরো পাকাপোক্ত হওয়ার শামিল বলে মনে করা হচ্ছে। তবে তার এ উত্থানে যারপরণায়ই খুশি ট্রাম্প।

নভেম্বর মাসে এশিয়া সফরের অংশ হিসেবে চীনে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে গত জুলাই মাসে জি-২০ শীর্ষ সম্মেলনে বৈঠক করেন তারা।

টেলিফোন আলাপে জিনপিংকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দুই নেতা উত্তর কোরিয়া ও বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন বলে এক টুইটে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে টেলিফোন আলাপে যুক্তরাষ্ট্র-চীনের ভবিষ্যৎ সম্পর্ক উন্নয়নে যৌথভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জিনপিং।

ফক্স বিসনেস নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে জিনপিংকে ‘খুবই ভালো মানুষ’ বলে অভিহিত করেছেন এবং বলেছেন, তার সঙ্গে আমার ‘সম্পর্ক খুবই ভালো’। চীনে সাধারণত যেমনটি হয় না, জিনপিংয়ের তেমন উত্থানের জন্য তাকে ‘শক্তিধর ব্যক্তি’ হিসেবে অভিহিত করেছেন ট্রাম্প।

ট্রাম্প বলেছেন, ‘লোকজন বলে, প্রেসিডেন্ট-প্রেসিডেন্ট সম্পর্কের দিক থেকে আমাদের দুজনের সম্পর্ক সবচেয়ে ভালো, কারণ তাকেও প্রেসিডেন্ট বলা হয়। কেউ কেউ তাকে চীনের বাদশা বলতে পারেন। কিন্তু তাকে প্রেসিডেন্ট বলা হয়।’

যুক্তরাষ্ট্রের পর চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও শক্তিশালী অর্থনীতির দেশ এবং বিশ্বে সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার তারা। কিন্তু দক্ষিণ চীন সাগর ও পূর্ব চীন সাগরের মালিকানা নিয়ে ওয়াশিংটনের এশীয় মিত্রদের সঙ্গে চীনের টানাপোড়েন বৃহৎ দুই শক্তিধর রাষ্ট্রের সম্পর্কে চিড় ধরায়।

এদিকে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, তাদের নেতা কিম জং-উন প্রেসিডেন্ট শি জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন। চীনা ও কোরিয়ানদের স্বার্থের খাতিয়ে দুই পক্ষের মধ্যে সম্পর্ক উন্নয়নের বার্তা বিনিময় হয়েছে। ‘চীনা আদলে সমাজতন্ত্রের নতুন যুগ’ বিনির্মাণে জিনপিংয়ের ঘোষণায় উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্পষ্ট ইঙ্গিত রয়েছে।

সাম্প্রতিক সময়ে পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষার কারণে উত্তর কোরিয়ার সঙ্গে চীনের দূরত্ব বেড়েছে বলে মনে হলেও এখনো পর্যন্ত পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র বেইজিং।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন