শি জিনপিং হুঁশিয়ারি গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বেইজিংয়ের ক্ষমতাকে চ্যালেঞ্জ করার হংকংয়ের কোনো চেষ্টা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং তা মেনে নেওয়া হবে না।

সাবেক ব্রিটিশ কলোনি ২০ বছর আগে চীনের শাসনে আসে। শনিবার ছিল এর ২০তম বর্ষপূর্তি অনুষ্ঠান। এ উপলক্ষে হংকং সফরে রয়েছেন চীনা প্রেসিডেন্ট।

টেলিভিশনে দেওয়া ভাষণে শি জিনপিং বলেন, ‘চীনের স্বার্বভৌমত্ব ও নিরাপত্তাকে বিপদের মুখে ফেলার কোনো চেষ্টা…অথবা হংকংয়ে মূল ভূখন্ডের বিরুদ্ধে বিদ্রোহ ও ধ্বংসাত্মকমূলক কাজে ব্যবহারের চেষ্টা হবে রেড লাইন অতিক্রম।’

পূর্ন গণতন্ত্রের দাবিতে হংকংয়ের শিক্ষার্থী ও প্রগতিশীলরা গত কয়েক বছর ধরে আন্দোলন করে আসছে। সম্প্রতি কয়েকটি ছোট গ্রুপ আবার স্বাধীনতার দাবিও তুলেছে। এসব দাবি বেইজিংকে রীতিমতো ক্ষিপ্ত করে তুলেছে।

শনিবার জিনপিংয়ের কাছে শপথ নিয়েছেন হংকংয়ের প্রথম নারী প্রধান নির্বাহী ক্যারি লাম। তবে এ শপথ অনুষ্ঠান চলার বিপরীতে হংকং জুড়ে চলছিলো গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ। তাদের একটাই দাবি, হংকংয়ের ওপর চীনা আধিপত্যের অবসান প্রত্যাশা করেন তারা।

অনুষ্ঠানে ল্যামও জিনপিংয়ের সুরে কথা বলেছেন। তিনি বলেছেন, যারা চীনের স্বার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নকে অবমূল্যায়ন করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।