শুভ জন্মদিন হরভজন সিং

নিউজ ডেস্ক : ভারতীয় ক্রিকেটে আজ পর্যন্ত যারা বোলিং নৈপূণ্য দ্বারা ভক্তদের মন জয় করে নিয়েছেন তাদের মাঝে অন্যতম হলেন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং। দলের গুরুত্বপূর্ণ সময়ে ম্যাচকে পরাজয়ের হাত থেকে বের করে এনে জয়ের দ্বার প্রান্তেও এনে দিতে সহায়তা করেছেন বেশ কিছু ম্যাচে। তাই তো ডানহাতের বোলিং কারিশমায় শুধু ভারতীয়দেরই নয় পুরো ক্রিকেট বিশ্বেই আলোড়ন তুলতে সক্ষম হয়েছেন এই বোলার। সেই সাথে নিজের ক্যারিয়ারে জমা করেছেন অসংখ্য রেকর্ড!

ক্যারিয়ারের শুরুটা হয়েছিল নব্বই দশকের একেবারে শেষের দিকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে এই বোলারের। ১৯৯৮ সালের মার্চ মাসের ২৫ তারিখে ভারতের ব্যাঙ্গালুরুতে সেদিন অনুষ্ঠিত হয়েছিল ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পাশাপাশি এই ম্যাচ দিয়ে টেস্টেও হতে যাচ্ছে অভিষেক। তবে ক্যারিয়ারের শুরুতেই রোমাঞ্চ ছড়াতে পারলো না এই ডানহাতি অফ ব্রেক বোলার। প্রথম ইনিংসে ২৩ ওভার করে ১১২ রানে পেলেন কেবল মাত্র ২ উইকেট। দ্বিতীয় ইনিংসেও রঙ ছড়ালো না তার বোলিং। ৩ ওভার করে দিয়েছিলেন ১৭ রান। তবে কোনো উইকেটের দেখা মেলেনি।

টেস্টে অভিষেকের ঠিক এক মাস পরেই ওয়ানডে ক্রিকেটে অভিষেক ঘটে হরভজনের। টেস্টে অস্ট্রেলিয়া প্রতিপক্ষ হলেও ওয়ানডেতে সেবার প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। টেস্ট অভিষেকের মতো ওয়ানডে অভিষেকেও উইকেটের দিক থেকে ছিলেন একেবারে অনুজ্জ্বল। তবে রানের দিক দিয়ে ছিলেন বেশ মিতব্যায়ী। ১০ ওভার বোলিং করে দিয়েছিলেন কেবল মাত্র ৩২ টি রান। সেই সাথে নিয়েছেন একটি উইকেট।

অভিষেকের পর ধীরে ধীরে নিজেকে খোলস ছেড়ে বের করে আনেন তিনি। আর তাই ক্রিকেট বিশ্ব দেখতে পায় অন্য এক হরভজনকে। হরভজনের ভয়াবহ রুপটি প্রথম দেখেছিল অস্ট্রেলিয়া। ডানহাতি এই বোলারের অভিষেক হবার ঠিক তিন বছর পর আবারো ভারতের মাটিতে টেস্ট খেলতে মাঠে নামে অস্ট্রেলিয়া। ভারতের চেন্নাইয়ে সেবার অস্ট্রেলিয়ায়াকে পুরো সিরিজ জুড়ে যেন হরভজন সিং একাই বধ করতে নেমেছিলেন। তিন ম্যাচ বিশিষ্ট সেই টেস্ট সিরিজে ভারতে সেবার ২-১ এ পরাজিত করে অস্ট্রেলিয়াকে। তবে পুরো কৃতিত্বটাই ছিল ডানহাতি এই বোলারের। তাই তো ম্যান অব দ্যা সিরিজের পুরস্কারটি তার হাতেই উঠেছিল সেবার। তবে এর চেয়েও বড় প্রাপ্তি ছিল শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক। রিকি পন্টিং, এডাম গিলক্রিস্ট এবং শেন ওয়ার্নকে পর পর তিন বলে ফিরিয়ে দিয়ে টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম হ্যাট্রিকের পাশাপাশি ভারতের টেস্ট ইতিহাসেও প্রথম হ্যাট্রিক করার গৌরব অর্জন করেন এই ক্রিকেটার।

এখন পর্যন্ত ১০৩টি টেস্ট খেলে সংগ্রহ করেছেন ৪১৩টি উইকেট। টেস্ট ক্যারিয়ারে এক ইনিংসে ৮৪ রান দিয়ে সর্বোচ্চ ৮ উইকেট নিতে সক্ষম হয়েছেন এই বোলার। তবে এক ম্যাচে সর্বোচ্চ উইকেট নিয়েছেন ১৫টি! তাছাড়া ক্যারিয়ারে ২৫ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার গৌরব অর্জন করেন এই ডানহাতি অফ ব্রেক বোলার।

অন্যদিকে টেস্টের মতো ওয়ানডেতেও উজ্জ্বল এই ক্রিকেটার। ২৩৬টি ম্যাচ খেলে এখন পর্যন্ত নিয়েছেন ২৬৯টি উইকেট! তাছাড়া একদিনের ক্রিকেটে মাত্র ৩১ রান দিয়ে সর্বোচ্চ ৫ উইকেট নিতে সক্ষম হয়েছেন এই বোলার। একদিনের ক্রিকেটে এক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন এখন পর্যন্ত ৩ বার। সর্বশেষ একদিনের ক্রিকেটে ২০০৯ সালে শ্রীলংকার বিপক্ষে পাঁচ উইকেটের দেখা পেয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন অনিয়মিতই বলা চলে তাকে। সর্বশেষ টেস্ট ও ওয়ানডে ক্রিকেট খেলেছেন ২০১৫ সালে। তবে দীর্ঘ এই ১৭ বছরের ক্যারিয়ারের দলের জন্য এনে দিয়েছেন বেশ কিছু সুখকর মুহুর্ত। ডানহাতি ওই বোলিঙ্গের সবচেয়ে বড় আকর্ষণ ছিল যেন দুই আঙ্গুলের কারিশমার দুসরা বলগুলোতে। ব্যাটসম্যানদের জন্য একেকটি বল ছিল যেন একেকটি আগুনের গোলার মতো।

আজ এই ক্রিকেটারের ৩৭তম জন্মদিন। জন্মদিনে তাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।