শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে গাবতলীর পশুর হাটে

অর্থনৈতিক প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে সবচেয়ে বড় পশুর হাট বসে গাবতলীতে। ঈদের আর মাত্র নয় দিন বাকি। তাই হাটে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সোমবার সকালে রাজধানীর গাবতলীর পশুর হাট ঘুরে দেখা যায়, চলছে শেষ মুহূর্তে রপ্রস্তুতি। হাটের ভেতরের রাস্তা পরিষ্কার, পাবলিক টয়লেটের আশপাশে মাটি ফেলে তা ব্যবহার উপযোগীর জন্য কাজ করাসহ বসানো হচ্ছে অস্থায়ী মোবাইল নেটওয়ার্ক টাওয়ার। তৈরি হচ্ছে ইজারা কাউন্টারও। প্রস্তুত করা হচ্ছে গরু, ছাগল রাখার জায়গা। এদিকে হাটের পরিসর বড় করার কাজ শুরু হলেও মূল হাটের বাইরে ঈদের সময় পশু রাখার জায়গাগুলোতে এখনো কিছু ট্রাক, কার্ভাডভ্যান রয়েছে। তবে দুই এক দিনের মধ্যে সব সরিয়ে ফেলা হবে বলে জানায় হাটের ইজারা নেওয়া প্রতিষ্ঠিত মেসার্স এইচ এন ব্রিকস। নির্দিষ্ট সময়ের আগেই পশুর হাট প্রস্তুত হবে জানিয়ে গাবতলী পশুর হাটের ইজারা প্রতিষ্ঠানের ম্যানেজার মো. সানোয়ার হোসেন বলেন, ঈদ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও সব কাজ রুটিন অনুসারে করা হচ্ছে। আর সারা দেশ থেকে এখনও গরু আসা শুরু হয়নি। মূল হাটে এখনও গরু ওঠেনি। যাদের হাটের মধ্যে জায়গা আছে তারা এখন থেকেই গরু আনতে শুরু করেছে। আর যাদের জায়গা নেই তারা ঈদের চার পাঁচ দিন আগে এসে ঈদ উপলক্ষে যে প্যান্ডেল করা হচ্ছে সেখান পশু রাখবে।


এ ছাড়া ব্যবসায়ীদের ইজারা দিতে যেন ভোগান্তি না হয়ে সেই লক্ষ্যে এ বছর আমরা ১০টি কাউন্টার তৈরি করব। এ ছাড়া পুলিশ কনট্রোল রুম ও নজরদারি টাওয়ারও নির্মাণ হবে। তিনি বলেন, এবার ক্রেতাদের সহযোগিতার জন্য স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হবে। ব্যবসায়ী ও ক্রেতাদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি আমাদের স্বেচ্ছাসেবকরাও থাকবে। গাবতলী পশুর হাটের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের মূল হাট শুরু হয় ৩ থেকে ৪ দিন আগে। তাই এখনো হাট জমে উঠেনি, ক্রেতাও নেই বললেই চলে।

কারণ কোরবানির পশু কিনে রাখার মতো জায়গাও তো নেই। যে অল্প কিছু ক্রেতা আসছে তারা দাম দেখে চলে যাচ্ছে। যে ব্যবসায়ীদের হাটের মধ্যে জায়গা আছে তারা আগে থেকেই কিছু পশু এনে লালন-পালন করছে। তবে সবার পক্ষে আগে পশু এনে খরচ পোশানো সম্ভব না। আগে পশু এনেও তেমন লাভ নেই, কারণ বিক্রি হয় দেরিতেই।