শ্রমিকদের সুখে-দুঃখে পাশে ছিলেন আবুল বাশার

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আবুল বাশার ছিলেন একজন বিপ্লবী নেতা। তিনি শ্রমিকদের সুখে-দুঃখে সব সময় পাশে ছিলেন।

শ্রমিক নেতা ও ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড আবুল বাশারের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সোমবার রাজধানীতে শহীদ আসাদ মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, ‘আবুল বাশার সমাজ বদলের একজন অনুসরণীয় যোদ্ধা ছিলেন। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি শ্রমিকশ্রেণির জীবনাদর্শে অবিচল ছিলেন। তার জীবনাদর্শ থেকে এ প্রজন্মের বিপ্লবী কর্মীদের অনেক কিছু শিক্ষণীয় রয়েছে। আমি তার বিপ্লবী স্মৃতির প্রতি লাল সালাম জানাই ‘

তিনি আরো বলেন, ‘আবুল বাশার পঞ্চাশ দশক থেকে শুরু করে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত শ্রমিক আন্দোলনে আপোষহীনভাবে নেতৃত্ব দিয়েছেন। তিনি পাকিস্তান আমলে আইয়ুবের সামরিক শাসনের বিরুদ্ধে এদেশের শ্রমিকশ্রেণির বীরত্বপূর্ণ সংগ্রামে নেতৃত্ব দিয়ে পূর্ব বাংলার স্বাধীকার আন্দোলন সংগঠিত করেছেন। ১৯৭১ সালে তিনি স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। স্বাধীনতার পর তিনি জিয়া-এরশাদ-এর সামরিক শাসনের বিরুদ্ধে শ্রমিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন।

রাশেদ খান মেনন বলেন, ‘মরহুম আবুল বাশার আশির দশকে উদার অর্থনীতির বিরুদ্ধে শ্রমিক অধিকার রক্ষায় দুর্বার আন্দোলন করেছেন যা আজও ইতিহাস হয়ে আছে। তিনি শোষণ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছেন। আজকের দিনে তার মত একজন নেতার খুবই দরকার। আমি আশা করি নতুন প্রজন্মের বিপ্লবী বন্ধুরা কমরেড আবুল বাশারের জীবন থেকে শিক্ষা নিয়ে আবুল বাশারের অসমাপ্ত কাজ সমাপ্ত করবেন।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর সভাপতি কমরেড আবুল হোসাইন। বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরো সদস্য শ্রমিক নেতা কমরেড কামরুল আহসান, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শরিফ শমসির, ঢাকা মহানগর নেতা কমরেড কিশোর রায়, কমরেড আলী শিকদার, কমরেড শাহান ফেরদৌসি লাকী, কমরেড জাহাঙ্গীর আলম ফজলু।