শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয়ে হামলা-ভাঙচুর

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয়ে হামলা-ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। বুধবার (১৩ জুলাই) জরুরি অবস্থা ভেঙে পুলিশের জলকামান-কাঁদুনে গ্যাস উপেক্ষা করে সহিংস হয়ে ওঠে তারা।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর পর দেশটির সার্বিক পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে।

টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনঃস্থাপনে সেনাবাহিনী ও পুলিশকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। এরই মধ্যে বিক্ষোভে পুলিশের ছোড়া কাঁদুনে গ্যাসে এক যুবকের মৃত্যু হয়েছে।

পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার (১৪ জুলাই) সকাল পর্যন্ত সারা দেশে কারফিউ জারি করা হয়। বিক্ষোভকারীদের দমনে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেয়ারও নির্দেশ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

গোতাবায়া রাজাপাকসে দেশ ছাড়ার সময় প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কাছে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দেয়ার ঘোষণা দিয়ে যান। এরপর পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন রনিলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। এ ঘোষণায় বিক্ষুদ্ধ জনগণ কারফিউ উপেক্ষা করে রাজপথে নেমে আসে এবং রনিল বিক্রমাসিংহেরও পদত্যাগে দাবিতে বিক্ষোভে ফেটে পড়েন। বিক্ষোভকারীদের দাবি, গোতাবায়া ও রনিল দুজনকেই পদত্যাগ করতে হবে। বিক্ষোভকারীরা অবিলম্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি জানান। বিক্ষোভকারীরা ‘ফিরে যাও রনিল, ফিরে যাও গোতা’ এসব স্লোগান দিতে থাকে।