সংসদে লিটনের জানাজা, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক : দুর্বৃত্তদের গুলিতে নিহত গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য মঞ্জরুল ইসলাম লিটনের দ্বিতীয় জানাজা জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় এ জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজার দোয়া শেষে মরহুমের কফিনে রাষ্ট্রপতির পক্ষে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন সামরিক সচিব মেজর জেনারেল সরোয়ার হোসেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধানমন্ত্রীর পরে স্পিকার ডা. শিরীন শারমিন চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে এই শ্রদ্ধা নিবেদন হয়।

এরপর ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াসহ চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে হুইপরা শ্রদ্ধা নিবেদন করেন। আর সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পক্ষে হুইপ নুরুল ইসলাম ওমরের নেতৃত্বে সরকারদলীয় সংসদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

জানাজার আগে মরহুমের স্মৃতিচারণ করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। জানাজায় সংসদের কর্মকর্তা, কর্মচারীসহ আওয়ামী লীগের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন।

রোববার বিকেলে লিটনের মরদেহ ঢাকার বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়েছিল। তার আগে দুপুর আড়াইটায় হেলিকপ্টারে রংপুর থেকে তার মরদেহ ঢাকার উদ্দেশে আনা হয়। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বিসহ হুইপ ইকবালুর রহিম শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার মরদেহ গ্রহণ করেন।

রোববার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক মরহুম লিটনের লাশ নিয়ে বিকেল ৪টার দিকে ঢাকায় পৌছান।

আজ সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে মরহুমের গ্রামের বাড়িতে তৃতীয় জানাজা শেষে তার লাশ দাফন করা হবে।

শনিবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যা পৌনে ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাহাবাজ গ্রামে লিটনকে তার বাড়িতে ঢুকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধানী অবস্থায় তিনি মারা যান।