সংসদ প্লাজায় মওদুদ আহমদের জানাজার অনুমতি মেলেনি

নিজস্ব প্রতিবেদকঃ প্রচলিত প্রথা অনুযায়ী সংসদ সদস্যরা মারা গেলে সংসদ প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু সংসদ প্রাঙ্গণে সদ্য প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও পাঁচবারের সংসদ সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের জানাজার অনুমতি মেলেনি। করোনার কারণে তার জানাজার অনুমতি দেওয়া যাচ্ছে না বলে বিএনপিকে জানিয়ে দেওয়া হয়েছে।

বুধবার (১৭ মার্চ) বিএনপির চেয়ারপারসন মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, বিএনপির পক্ষ থেকে সংসদ ভবনে মওদুদ আহমদের জানাজার জন্য স্পিকারের দফতরে আবেদন করেন সাবেক বিরোধীদলীয় চিপ হুইপ জয়নুল আবেদিন ফারুক। বুধবার স্পিকারের দফতর থেকে করোনার কারণে অনুমতি দেওয়া যাচ্ছে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। বৃহস্পতিবার (১৮ মার্চ) বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে দেশে আনা হবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার মওদুদ আহমদের মরদেহ। দেশে এনে মরদেহ রাখা হবে ইউনাইটেড হাসপাতালের হিমঘরে।

শায়রুল কবির বলেন, শুক্রবার (১৯ মার্চ) মওদুদ আহমদের প্রথম জানাজা হবে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। সেখানে থেকে তার কর্মস্থল হাইকোর্ট প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে গ্রামের বাড়ি নোয়াখালীর কোম্পানিগঞ্জে নিয়ে যাওয়া হবে। সেখানে জানাজা শেষে মানিকপুর গ্রামে বাবা-মায়ের কবরের পাশে সমাহিত করা হবে।

ব্যারিস্টার মওদুদ আহমদ ১৯৪০ সালের ২৪ মে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। ছয় ভাই-বোনের মধ্যে মওদুদ আহমদ চতুর্থ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সম্মান পাস করে ব্রিটেনের লন্ডনের লিংকনস ইন থেকে ল’ ডিগ্রি অর্জন করেন। লন্ডনে পড়াশোনা শেষে তিনি দেশে ফিরে আসেন এবং হাইকোর্টে ওকালতি শুরু করেন। তিনি ভিজিটিং প্রফেসর হিসেবে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়েও কর্মরত ছিলেন।

১৯৭১ সালে ইয়াহিয়া খান কর্তৃক আহূত গোলটেবিল বৈঠকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ছিলেন। ১৯৭৭-৭৯ সালে তিনি তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান সরকারের মন্ত্রী ও উপদেষ্টা ছিলেন। ১৯৭৯ সালে তিনি প্রথমবারের মতো নোয়াখালীর কোম্পানীগঞ্জ (নোয়াখালী-৬ আসন) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সেবার তাকে উপ-প্রধানমন্ত্রী করা হয়। ১৯৮১ সালের মে মাসে জিয়াউর রহমান নিহত হন এবং এক বছরের ভেতর হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৫ সালের নির্বাচনে মওদুদ আহমদ আবার সংসদ সদস্য নির্বাচিত হন এবং তথ্যমন্ত্রীর দায়িত্ব পান। এক বছর পর ১৯৮৬-তে তাকে আবার উপ-প্রধানমন্ত্রী করা হয়। ১৯৮৮ সালে তিনি প্রধানমন্ত্রী হন। ১৯৮৯ সালে তাকে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় এবং এরশাদ তাকে উপ-রাষ্ট্রপতি করেন।

৬ ডিসেম্বর ১৯৯০ সালে এরশাদ সরকার জনরোষের মুখে ক্ষমতা ছেড়ে দেয়। জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে ১৯৯১ সালে মওদুদ আহমদ আবার সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি বিএনপিতে যোগ দেন। ২০০১ সালেও তিনি বিএনপির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। পাঁচবার মওদুদ আহমদ নোয়াখালী-৫ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।