সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনায় উদ্ধারাভিযান শেষ; নিহত ১৪২ জন

আন্তর্জাতিক ডেস্ক : গত ছয় বছরের মধ্যে ভারতে সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনায় উদ্ধারাভিযান শেষ হয়েছে।

সোমবার উদ্ধারাভিযান শেষে কর্তৃপক্ষ জানিয়েছে, এতে নিহত হয়েছেন ১৪২ জন। আহত হয়েছেন প্রায় ২০০ জন।

২০১০ সালে পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরে ট্রেন দুর্ঘটনায় নিহত হন ১৪৮ জন। এরপর ছয় বছরের মধ্যে শনিবার দিবাগত রাতে উত্তর প্রদেশের কানপুরে ঘটে স্মরণকালের ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।

বোরবার ভোর থেকে লাশ উদ্ধার শুরু হয়। সময় যত গড়িয়েছে লাশের সংখ্যা ততই বেড়েছে। কানপুরের আইজিপি জানিয়েছেন, উদ্ধারাভিযান শেষ। শেষ পর্যন্ত মরদেহের সংখ্যা দাঁড়িয়েছে ১৪২ জনে। ক্ষতিগ্রস্ত বগিগুলো তন্নতন্ন খোঁজা হয়েছে। আর কোনো লাশ পাওয়ার সম্ভাবনা নেই।

কানপুরের পুখরায়ার এ দুর্ঘটনা আবারও মনে করিয়ে দিচ্ছে, ভারতের রেলওয়ে ব্যবস্থাপনা খুবই দুর্বল ও সেকেলে। বিনিয়োগের অভাবে নড়বড়ে হয়ে পড়েছে ট্রেন নেটওয়ার্ক। যাতায়াতের জন্য লাখ লাখ মানুষ ট্রেনের ওপর নির্ভর করলেও অব্যবস্থাপনা ও বিনিয়োগের অভাবে জরাজীর্ণ অবস্থায় রয়েছে রেলওয়ে।

ভারতের রেলওয়ে অবকাঠামো গড়ে ওঠে ব্রিটিশ আমলে। এরপর খুব বেশি সংস্কার না করেই চলছে রেলওয়ে নেটওয়ার্কের দিক থেকে বিশ্বের চতুর্থ বৃহৎ দেশটি। প্রতিদিন প্রায় ২ কোটি ৩০ লাখ মানুষ ট্রেনে চলাচল করেন। ট্রেনের গড় গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার হলেও ভারতে অহরহ ট্রেন দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, ট্রেনটির ক্ষতিগ্রস্ত ১৪টি বগি খুঁজে হতাহতদের উদ্ধার করা হয়েছে। দুটি বগি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলেও এ ১৪ বগির অধিকাংশই লাইন থেকে ছিটকে পড়ে। কোনো কোনো বগি উল্টে গিয়ে আছড়ে পড়েছে। এসব বগিতে থাকা ৫০০ জনের মধ্যে অধিকাংশই ঘুমিয়ে ছিলেন। এস-২ ও এস-৩ বগি দুটিতে থাকা যাত্রীরা বেশির ভাগই মারা গেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের রেলওয়ে নেটওয়ার্কের উন্নয়ন করে অর্থনীতির চাকা আরো গতিশীল করবেন। কিন্তু কানপুরের এ দুর্ঘটনা তার সেই প্রতিশ্রুতির বিপরীত চিত্র।

 
মোদি এ বছরই ঘোষণা দিয়েছেন, রেল খাতে বিশাল বিনিয়োগ হবে এবং উচ্চগতিসম্পন্ন ট্রেনের জন্য নতুন লাইন নির্মাণ করা হবে। কিন্তু বিদ্যমান রেল নেটওয়ার্কের লাইন ও সিগন্যালিং ব্যবস্থার উন্নয়নে প্রকৃতপক্ষে কোনো কাজ হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতের রেল খাতের উন্নয়নে ২০২০ সাল নাগাদ ২০ ট্রিলিয়ন রুপি (২৯৩.৩৪ বিলিয়ন ডলার) বিনিয়োগের প্রয়োজন রয়েছে। এ খাতের বিনিয়োগ নিয়ে রাজনীতিকদের মধ্যে মতবিরোধ রয়েছে।

উত্তর প্রদেশে মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী মায়াবতী গণমাধ্যমকে বলেছেন, বুলেট ট্রেনের পেছনে বিলিয়ন-ট্রিলিয়ন রুপি ব্যয় না করে রেললাইন সংস্কারের জন্য বিনিয়োগ করা প্রয়োজন।

ইন্দোর ও পাটনা শহরের মধ্যে চলাচলকারী ইন্দোর-পাটনা এক্সপ্রেস টেনের দুর্ঘটনার জন্য লাইনের চিড় ধরার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হচ্ছে। তা ছাড়া মেয়াদোত্তীর্ণ বগি বা কোচ ব্যবহার করায় এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে অনেকে মনে করছেন। প্রকৃত কারণ খুঁজে বের করতে তদন্ত চলছে।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।