সব জায়গায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি, করোনা নিয়ে উদাসীন নিম্ম আয়ের মানুষ

হুমায়ুন কবির: রাজধানীর উত্তরা এলাকার কোথায়ও মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি। দেশে করোনার নতুন ধরন ওমিক্রন দাবানলের মতো ছড়াচ্ছে। ঘরে ঘরে করোনার উপসর্গ নিয়ে ভুগছেন রোগীরা। ওমিক্রন প্রতিরোধে সরকারের জারী করা বিধিনিষেধ উপেক্ষা করে রাস্তাঘাট, দোকান-পাট,হাট-বাজার, হোটেল-রেস্তোরাঁ, চায়ের দোকানসহ যাত্রীবাহী বাসে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি। ক্রেতা-বিক্রেতা থেকে শুরু করে কেউই স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেনা। আজ উত্তরার আব্দুল্লাহপুর, তুরাগ. এয়ারপোর্ট, খিলখেত, উত্তরখান ও দক্ষিনখান এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

টিকার সনদ নিয়ে হোটেলে খাওয়ার বিষয়টি মানছেন না কেউই। অনেকের মুখে মাস্ক থাকলেও ভ্যাকসিন সনদ আছে কিনা তা যাচাই করাসহ অন্যান্য স্বাস্থ্যবিধির ব্যাপারে উদাসীন কর্তৃপক্ষও। এমনকি ৮ নং সেক্টরে টিসিবির পণ্য ক্রয় করার জন্য ছিল দীর্ঘ লাইন। সেখানেও অধিকাংশ লোকের মুখে দেখা যায়নি মাস্ক। যদিও সরকার ঘোষিত বিধিনিষেধে হোটেল রেস্তোরাঁয় খাবার সংগ্রহ ও বসে খেতে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ মাস্ক পরিধান করা, করোনার টিকা সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করলেও দি চাইল্ড ল্যাবরেটরিতে চলছে নিয়মিত পাঠদান।

সরেজমিন দেখা যায়, সকাল ৬ টায় আব্দুল্লাহপুর মাছের আড়তে প্রচন্ড ভীড়ের মধ্যে দু এক জন ক্রেতার মুখে মাস্ক থাকলেও অধিকাংশ ক্রেতা ও বিক্রেতার মুখে মাস্ক দেখা যানি। বেড়িবাঁধের রেস্তোরা ও চায়ের দোকান.হাউজবিল্ডিং এর আশপাশের এলাকা, আধুনিক মেডিকেলের পাশে দোকান-পাটে, আজমপুর বিডিআর মার্কেট , নবাব হাবিবুল্যাহ স্কুল এন্ড কলেজের সামনে, বিমান বন্দর রেল স্টেশন,আজমপুর কাঁচা বাজার,দক্ষিনখান বাজার, শাহ কবির মাজার চৌরাস্তা বাজার, চালাবন চৌরাস্তা, কাঁচকুড়া, মৈনারটেক, ফায়দাবাদ, চামুরখান, চাঁনপাড়া, আটিপাড়া, মাস্টারপাড়াসহ বিভিন্ন জায়গায় স্বাস্থ্যবিধি না মেনে চলছে বেচা -কেনা এবং চায়ের দোকানে চলছে আড্ডা। রেস্তোরাঁগুলোতে ভ্যাকসিন সনদ নিয়ে কেউ খাবার খাচ্ছেন না। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন স্থানীয় সচেতন মহল।

হাউজ বিল্ডিং হোটেল ডি এশিয়ায় কর্মরত হোটেল বয়ের সঙ্গে কথা হলে তিনি দৈনিক জবাবদিহিকে বলেন, স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে হোটেল কর্তৃপক্ষের নানা ত্রæটি রয়েছে- এটা ঠিক তবে আমরা সাধ্যমতো চেষ্টা করছি সরকারি বিধিনিষেধ মেনে চলতে। তিনি আরও বলেন, করোনার টিকা সনদ দেখানোর কথা কাস্টমারকে বলতে গেলে অনেকেই রেগে যান। বেশিরভাগ কাস্টমার হোটেলে বসে খেতে চায়, যে কারণে টিকার সনদ ছাড়াই হোটেলে বসে খচ্ছে সবাই।

হোটেলে খেতে আসা আব্দস সামাদ বলেন, ব্যাচেলর থাকি, হোটেলেই খেতে হয়। সরকারের বিধিনিষেধ সম্পর্কে অবগত আছি, কিন্তু কিছু করার নেই। খাবার খেতে হলে হোটেলেই আসতে হবে। তাছাড়া বাসায় পার্সেল করে খাবার নিয়ে গিয়ে খাওয়া ঝামেলা। টিকার সনদ আছে কিনা জানতে চাইলে বলেন, সনদ বাসায়। সব সময় তো আর সনদ নিয়ে বের হওয়া যায় না।

এদিকে ট্রান্সমিটার মোড়ে চায়ের দোকনে আনেক ভীড়, তিনটি লম্বা টুলে বসে রুটি কলা খাচ্চেন ১০/১২ জন লোক। স্বাস্থ্যবিধির বিষয়ে জানতে চাইলে তারা বলেন করোনা বলে কিছু নেই, করোনা গরীবেরে ধরেনা, ঘুষখোর, দুর্নীতিবাজদের মারে, আমাগো কিছুই হবেনা। মাস্ক পরা, হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব মানায় ভীষণ উদাসীনতা দেখা যাচ্ছে নি¤œ আয়ের লোকদের মাঝে।

উত্তরখান থানার ওসি আব্দুল মজিদ জানান, সরকারি বিধিনিষেধ আরোপের পর থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। স্বাস্থ্যবিধি উপেক্ষা করায় এ পর্যন্ত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বিধিনিষেধ মেনে চলার জন্য সব সময় প্রচার চালানো হচ্ছে। বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে গিয়ে থানার একাধিক অফিসার খোঁজখবর নিচ্ছেন বলেও জানান তিনি।