সমাজে শিশুদের এ সর্বনাশ রুখতেই হবে

রবিউল ইসলাম ও আবু ছালেহ মুছা বাবুঃ রাতে বাসায় ফিরছি। রাস্তা পার হতেই বাসের আলোর ছটা চোখে-মুখে পড়ল ওদের। নির্বিকার ওরা। উচ্ছল ওদের হাসি। রাস্তার মাঝে আইল্যান্ডের ওপর দৌড়াদৌড়ি করছে তারা। বয়স কতই বা হবে। সাত থেকে আট বছর। কিছুক্ষণ পর খেলা থামিয়ে বসে পড়ল ওরা। তারপর বুক ভরে দম নিতে লাগল তিনজন। আমরা ঠায় দাঁড়িয়ে রইলাম। রাতের অন্ধকারে গাড়ির লাইটের আলো-আঁধারির মাঝে ওদের মুখগুলো বড়ই মায়াভরা। ফুটপাতেই ওদের রাত-দিন। কী সুন্দর ওদের নির্মল হাসি, আনন্দ। কিন্তু তাদের প্রতিটি নিঃশ্বাসের সঙ্গে ঝরে পড়ে রাজ্যের কষ্ট আর বেদনা। দেখা যায়-ওরা নিঃশ্বাস নেয়, মুখে পলিথিন ঠেকিয়ে। ঝপঝপ করে দম নেওয়া কাজটা দ্রুত সেরে আবার খেলায় মেতে ওঠে। জানি না, হয়ত ক্ষুধার তাড়নায় এমনটি করে, আর তা একসময় নেশায় পরিণত হয়। গাড়িগুলো সরে যেতেই অন্ধকার নামে চারপাশে। ওদের উচ্ছ্বাস থামে না। হয়ত এভাবেই একদিন ওদের জীবনে অন্ধকার নামবে চিরতরে।
শিশুরা সব সময়েই পবিত্র। কিন্তু আমাদের এই সমাজব্যবস্থা এই পবিত্রতাকে ঠেলে দিচ্ছে পঙ্কিলতায়। তাদের জীবনে নেমে আসছে অন্ধকার। হারিয়ে ফেলছে নতুন পথের দিশা। আর তাই দেশে অধিকারবি ত পথশিশুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১০ লাখে। এদের একটি বড় অংশ পথে পথে জীবনযাপনে অভ্যস্ত। রোদ বৃষ্টিতেই কেটে যায় ওদের দিনগুলো। বাস্তাবতার কঠিন কশাঘাতে তাদের জীবন চলা। পথশিশুদের ৮০ শতাংশই ঢাকায় বাস করে। সামাজিকভাবে নিগৃহীত এই শিশুরা প্রতিনিয়ত শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের ঢাকা শহরের পথশিশুদের দৈনন্দিন জীবন শীর্ষক সমীক্ষায় দেখা যায়, শতকরা ৯৮ দশমিক ৬৭ ভাগ শিশুই জীবনযাপনে নির্যাতনের শিকার হয়। জীবন বাঁচানোর তাগিদে তারা ঝুঁকছে বিভিন্ন পেশায়। আমাদের শ্রমশক্তির ৩০ ভাগই শিশুশ্রমিক, যার মধ্যে অনেকেই পথশিশু। হাড়ভাঙ্গা পরিশ্রম করা এই শিশু-কিশোররা হরহামেশা বিদেশ পাচারের শিকার হচ্ছে। সুষ্ঠু পারিবারিক ব্যবস্থার অভাব, বাবা-মায়ের ভালোবাসার শূন্যতা, অর্থনৈতিক দীনতা, সামাজিক অব্যবস্থাপনা এই পথশিশুদের ঠেলে দিচ্ছে পঙ্কিলতার দিকে। হাজারো সমস্যা বুকে নিয়ে তারা জড়িয়ে পড়ছে গাঁজা, হেরোইন, ফেনসিডিলসহ বিভিন্ন মাদকদ্রব্য বিক্রির সঙ্গে। পাশাপাশি সহজলভ্যতার কারণে নিজেরাও হয়ে পড়ছে মাদকাসক্ত। অঙ্কুরেই ধ্বংস হয়ে যাওয়া এই পথশিশুদের মধ্যে মাদকাসক্তি থাকলেও সরকারের মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে তাদের চিকিৎসার কোনো সুষ্ঠু ব্যবস্থা নেই।
ড্যান্ডি নামে এক ধরনের মাদক দিন দিন প্রিয় হয়ে উঠছে মাদকসেবী পথশিশুদের কাছে। রাজধানীসহ সারা দেশে ড্যান্ডি নেশাসক্ত পথশিশুর সংখ্যা বেড়েই চলেছে। ড্যান্ডি হচ্ছে জুতা, সাইকেলের টিউবের ফুটো মেরামতের কাজে ব্যবহৃত পেস্টিং আঠা বা সলিউশন গাম। পলিব্যাগে নিয়ে মুখ বা নাক ডুবিয়ে জোরে জোরে শ্বাস নিলে নেশা হয়। এ নেশা নাকি গাঁজার চেয়েও কঠিন। টোকাই পথশিশুদের কাছে এ বস্তুটি ড্যান্ডি নামে পরিচিত। সস্তা ও সহজলভ্য হওয়ায় এই ড্যান্ডি ছিন্নমূল শিশুদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। বড়রাও এর থেকে দূরে নয়।
ড্যান্ডি শরীরের জন্য ক্ষতিকর-এটা অনেক পথশিশুর জানা থাকলেও দারিদ্র্যের কশাঘাতে খাবারের অভাব পূরণের জন্য তারা মরণক্ষয়ী এই নেশায় আসক্ত হয়ে পড়ছে। ড্যান্ডি গ্রহণে অনেকক্ষণ নেশাচ্ছন্ন হয়ে থাকা যায়, ক্ষুধামান্দ্য সৃষ্টি হয়। যার ফলে অসহায় এই শিশুরা ভাত খাওয়ার অভাব পুষিয়ে নেয় এই নেশা করে। নেশাচ্ছন্ন থাকার কারণে তাদের ঘ্রাণশক্তি নষ্ট হয়ে যায়। ফলে তারা যেকোনো ময়লার স্তুপে ফেলে দেওয়া জিনিসগুলো সহজেই কুড়িয়ে নিতে পারে। ডাস্টবিনের দুর্গন্ধ আড়াল করার এ এক ব্যর্থ প্রয়াস। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের তথ্য মতে, পথশিশুদের ৮৫ ভাগই কোনো না কোনোভাবে মাদক সেবন করে। এর মধ্যে ১৯ শতাংশ হেরোইন, ৪৪ শতাংশ ধূমপান, ২৮ শতাংশ বিভিন্ন ট্যাবলেট ও ৮ শতাংশ ইনজেকশনের মাধ্যমে নেশা করে।
পথশিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন জানায়, মাদকাসক্ত ৮০ শতাংশ পথশিশু মাত্র সাত বছরের মধ্যে অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে। দারিদ্র্য ও সামাজিক অবক্ষয়, সামাজিক ও রাষ্ট্রীয় অবহেলা, এমনকি নগরীতে ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা মাদকের আস্তানা দিন দিন পথশিশুদের নিয়ে যাচ্ছে মৃত্যুর দিকে।

Drugs adicted–file image

২ অক্টোবর দেশে ‘পথশিশু দিবস’ পালন করা হয়। শিশুবিষয়ক আরো যেসব দিবস রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো ১৭ মার্চ জাতীয় শিশু দিবস, কন্যা শিশু দিবস ৩০ সেপ্টেম্বর, বিশ্ব শিশু দিবস ২০ নভেম্বর। আর এসব অনুষ্ঠানে চলে নানান জ্ঞানগর্ভ আলোচনা। থাকে সমবেদনা, অনেক ক্ষেত্রেই করণীয় বিষয় সম্পর্কেও আলোচনা হয়। কিন্তু কাজের কাজ কতটুকু হয়? অনেক ছিন্নমূল শিশু তাদের অধিকার থেকে বি ত হচ্ছে। অনাদরে অবহেলায় বড় হয়ে উঠছে। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ইত্যাদি মৌলিক অধিকার থেকে বি ত এ দেশের হাজারো দরিদ্র ও অসহায় শিশু।
মূলত এসব পথশিশু বিপথগামী হওয়া ও নেশায় জড়িয়ে পড়ার পেছনে যেসব কারণ দায়ী তার জন্য শুধু জনগণ নয়, রাষ্ট্রের ভূমিকাও আছে। রাষ্ট্র খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার সেবা দেওয়ার জন্য দায়বদ্ধ-সেটা অনেকাংশেই বন্ধ এই পথশিশুদের বেলায়। ফলে তাদের জীবন হয়ে উঠছে পশুর মতো। রাষ্ট্রের উদাসীনতার কারণে পথশিশুরা ক্রমশ মানবরূপী পশুতে পরিণত হচ্ছে। রাষ্ট্রযন্ত্রের এ ব্যর্থতার কথা এবং পথশিশুদের ব নার কথা জোরদারভাবে বলতে হবে। ব্যক্তি পর্যায়েও অনেক কিছু করার আছে। এক্ষেত্রে সামাজিক সচেতনতা বাড়াতে হবে। মানবিক মূল্যবোধ বাড়াতে হবে। নৈতিকতা ও মূল্যবোধ না থাকলে মানুষের জীবন ধ্বংস হয়ে যায়। এসব শিশুর জীবনকে সুন্দর ও আনন্দময় করে তুলতে নৈতিক শিক্ষা ও মূল্যবোধ একান্তই প্রয়োজন।
যেসব শিশুর মধ্যে নৈতিকতা ও মূল্যবোধের অভাব রয়েছে তারা অন্যায় পথে চলে। তাই অন্যায় পথ রোধ করার জন্য শিশুদের নৈতিকতার শিক্ষা দিতে হবে। রাস্তার সিগন্যাল, ফুটপাথ, রেলওয়ে স্টেশন বিভিন্ন জায়গায় দেখা যায় পথশিশুরা ফুল বিক্রি করছে। তাদের কাছ থেকে আমরা ১০ টাকা দিয়েও ফুল কিনতে চাই না। অথচ ফুল বিক্রি করার ওইসব মুহূর্তের ছবি তুলে অনেকেই বিখ্যাত ফটোগ্রাফার বনে যান। বিখ্যাত হওয়ার সেই মুহূর্তে কি আমরা তাদের মনে রাখি? কিংবা পরবর্তীতে তাদের জন্য কি দুটো পয়সা, কিছু আদর কিংবা ভালোবাসা বরাদ্দ রাখি।
ব্যক্তিগত পর্যায়ে কিছু সংগঠন তাদের সাধ্যমতো পথশিশুদের নিয়ে কাজ করছে। তাদের মৌলিক শিক্ষা দেওয়াসহ চিকিৎসা ও অন্যান্য সেবা দেওয়ার চেষ্টা করছেন। বিষয়টি উদাহরণ হতে পারে। অনুপ্রেরণা হতে পারে। কিন্তু রাষ্ট্রীয়ভাবে অনেক কিছু করার রয়েছে। আমার বুকের মাঝে আমার শিশুটির হাসিমুখের ছবি যেভাবে আঁকা আছে, তেমনি দেশের এই সবুজ মাটিতে আঁকতে হবে পথশিশুদের পবিত্র মুখের হাসির ছবি।