সমালোচনা করলে ধর্মীয় নেতাদের শাস্তি দেবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক : রাষ্ট্রীয় অর্থনৈতিক সংস্কার কর্মকাণ্ডের সমালোচনা করলে ধর্মীয় নেতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সৌদি প্রতিরক্ষা মন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালমান। রোববার ফরেন অ্যাফেয়ার্স সাময়িকী এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালে সৌদি আরবে ব্যাপক অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচির ঘোষণা দেন প্রিন্স সালমান। ‘লক্ষ্য ২০৩০’ নামে ঘোষিত ওই কর্মপরিকল্পনায় সৌদি আরবকে তেলের ওপর নির্ভরশীল বাণিজ্য থেকে সরিয়ে নিয়ে আসার কথা ঘোষণা করা হয়। এর পাশাশি রক্ষণশীলতা থেকে সৌদি আরবকে উদার দৃষ্টিভঙ্গির দেশ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেয়া হয়।

সৌদি আরবের অধিকাংশ ধর্মীয় নেতাই রাজ পরিবারের অনুগত হিসেবে বিবেচিত। আর এ ধর্মীয় নেতারাই রাজপরিবারের প্রতি জনগণের সমর্থন জুগিয়ে থাকেন। তবে হাতে গোনা কয়েকজন ধর্মীয় নেতা রয়েছেন যারা রাজপরিবারের যে কোনো সিদ্ধান্তকে মানতে রাজী নন।

গত মাসে সৌদি সফররত একদল গবেষককে প্রিন্স সালমান জানিয়েছিলেন, সরকারের সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে কোনো ধর্মীয় নেতা যদি সহিংসতা উস্কে দেয়ার পরিকল্পনা করে তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তবে দেশের খুব কম সংখ্যক ধর্মীয় নেতাই সরকারের মতবাদের বিরোধী বলে জানান তিনি। আর বাকীরা হয় দ্যোদুলম্যান চিত্তের অথবা সমস্যা সৃষ্টি করবে এমন পর্যায়ে নেই।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ব্যাপারে রাজকীয় আদালতের কোনো বক্তব্য পাওয়া যায়নি।