সরকারি হাসপাতালগুলোতে সিজার অপারেশনের হার ২০ থেকে ২৫ শতাংশ

সচিবালয় প্রতিবেদক : সরকারি হাসপাতালগুলোতে সিজার অপারেশনের হার ২০ থেকে ২৫ শতাংশ। আর বেসরকারি হাসপাতালগুলোতে এ হার ৫০ শতাংশের বেশি।

সোমবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব মাতৃদগ্ধ দিবস-২০১৭ পালন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন হাসপাতালগুলোতে ২০-২৫ শতাংশের বেশি সিজার হয় না। অনেক ক্ষেত্রে তার থেকে কম সিজার হয়। আর এসব (সরকারি) হাসাপাতালে জটিল কেসগুলোই আসে। এজন্যই হয়তো একটু বেশি সিজার হচ্ছে। যা ২০ থেকে ২৫ শতাংশ । কিন্তু প্রাইভেট হাসপাতালে ৫০ শতাংশ সিজার হয়ে থাকে।

তিনি আরো বলেন, আজকাল অনেক মা পেইন সহ্য করতে চায় না। তারা তাড়াতাড়ি রিলিজ পেতে চায়। এ কারণে সিজার করায়। আরেকটি বিষয় হলো- এই ডেলিভারি আমাদের দেশে বেশিরভাগ ডাক্তার দ্বারা হচ্ছে। ডাক্তারদের সময়ের অভাব থাকে, যার ফলে তাড়াতাড়ি ডেলিভারি করতে সিজার হয়ে থাকে। জনসচেতনতার মাধ্যমে পর্যায়ক্রমে সিজার অপারেশনের সংখ্যা কমিয়ে আনা হবে।

জাহিদ মালেক বলেন, ২০০১ সালে থেকে ২০১৬ সাল পর্যন্ত মাতৃমৃত্যু হার (প্রতি লাখ জীবিত জন্মের মধ্যে) ৩২২ থেকে ১৭০ এ কমিয়ে আনা হয়েছে। নবজাতকের মৃত্যু হার কমেছে। ৫ বছরের কম বয়সি শিশুদের অপুষ্টির হারও কমেছে।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২৫ সালের মধ্যে ৬ মাস বয়সি শিশুদের মায়ের দুধ খাওয়ানোর হার কমপক্ষে ৫০ শতাংশ বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে ৫৫ শতাংশ অর্জন হয়েছে। আমাদের লক্ষ্য শতভাগ অর্জন করা।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।