সরকারের প্রণোদিত টাকা আত্মসাতসহ কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ!

ক্রাইম রিপোর্টার, নীলফামারী: নীলফামারীর ডিমলায় বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকের জন্য সরকারের প্রণোদিত টাকা আত্মসাত সহ
উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবিরের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ! বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য সরকারী প্রনোদনা প্রকল্পের লেবার ও আনুসাঙ্গিক খরচ টাকা থাকলেও তা চলে যাচ্ছে কর্মকর্তাদের পকেটে। এ যেনো বর্তমান কৃষি বান্ধব সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করবার নতুন কৌশল হিসেবেই দেখছেন এলাকার সচেতন মহল ।
অফিস সহায়ক বুলবুল ইসলাম কর্মকর্তার বদৌলতে একখন বড় কর্মকর্তা হয়েছে। কোন উপ-সহকারী কর্মকর্তাকে কৃষি অফিসারের সাথে দেখা করতে হলে আগে বুলবুলের অনুমতি নিতে হয়। উপজেলা কৃষি কর্মকর্তার বদৌলতে বুলবুল এখন সরকারী মোটর সাইকেলে চড়ে বেড়ায়, বসবাস করে সরকারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা (বিএস) কোয়াটারে। তার চেয়ারে ঝুলছে তোয়ালা।
ডিমলা অধিকাংশ উপ-সহকারী কর্মকর্তাকে সরকারী কোয়াটারে বসবাসের সুযোগ না পেয়ে বাইরে থাকতে হলেও বহাল তবিয়তে আছেন এই অফিস সহায়ক। সরকারীভাবে বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য প্রনোদনা ২হাজার ৫জন কৃষককে প্রদান করা হচ্ছে সার ও বীজ।
সরকারীভাবে প্রতিটি কৃষকের জন্য পরিবহন বাবদ ৩১ টাকা, লেবার ও আনুসাক্ষিক খরচ ৩১ টাকা ধরা হলেও সার বীজ বিতরনের সময় কৃষকের সরাসরি সারের বস্তা ও বীজ খামাল ( সার ও বীজের স্তুপ) থেকে নিতে দেখা যায়। সরকারীভাবে কৃষি প্রনোদনার লেবার বাবদ ৬২ হাজার ১৩৫টাকা চলে যাচ্ছে উক্ত কর্মকর্তার পকেটে।
টেপাখড়িবাড়ী ইউনিয়নের উত্তর খড়িবাড়ী গ্রামের কৃষক মৃত সোবাহান আলীর পুত্র হযরত আলী বলেন, ৫ জন কৃষককে যে সার দেয়া হচ্ছে তা নিজে নিয়ে আসতে হচ্ছে। সরকারীভাবে কৃষককে উপকরন বিতরনের নামে করা হচ্ছে হয়রানী। সার ও বীজ বিতরনের সময় লেবার না থাকায় উপকারীভোগী কৃষকদের সহযোগীতা করে নিতে হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর নীলফামারী জেলার সদরে বসবাস করায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মোটর সাইকেলে যাতায়াত করেন।বিভিন্ন বøক পরিদর্শন করেন উপ-সহকারী কর্মকর্তাদের মোটর সাইকেলে অথচ যানবাহনের জন্য সরকারী তেল উত্তোলন করেন।
কৃষি অফিসের অফিস সহায়ক বুলবুল বলেন, বিএস কোয়াটার ফাকা থাকার কারনে স্যার (কৃষি কর্মকর্তা) আমাকে উঠতে বলেন। মোটর সাইকেল স্যার ব্যবহার না করায় আমাকে চালাতে বলেন।
ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির বলেন. উপজেলার ১০টি ইউনিয়নের ২ হাজার ৫জন কৃষককে কৃষি প্রনোদনা বিতরন করা হবে। কৃষককে কি বিতরন করা হবে বলা যাবে না। তিনি আরও বলেন, যেহেতু লেবার না দিয়ে কৃষক সার ও বীজ নিয়েছে সে ক্ষেত্রে লেবারের বিল উত্তোলন করা হবে না। বিএস কোয়াটারে অফিস সহায়ক বুলবুল ইসলাম বসবাস, মোটর সাইকেল ব্যবহার সম্পর্কে মন্তব্য করতে রাজি হয়নি তিনি।
ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, কৃষককে দিয়ে সার ও বীজ উত্তোলন করার বিষয়টি আমার জানা নেই। কৃষককে হয়রানী করার অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন করা হবে। এমন কি গত রোববার সার ও বীজ বিতরনের সময় আমি ছিলাম না।
উল্লখ্যঃ এর আগে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকের মাঝে সরকারী ভাবে নানান কৃষি উপকরন বিতরনের জন্য আশা বরাদ্দকৃত টাকা এই কৃষি কর্মকর্তা সিংহ ভাগ আত্মসাত করে নামে মাত্র নি¤œ মানের কৃষি উপকরন বিতরন করলে সেই সময়ে বিক্ষুদ্ধ কৃষকেরা উপজেলা কৃষি অফিস ঘেরাও করেছিলেন ও কৃষি কর্মকর্তা কৃষকদের রোষানলে পড়েছিলেন ।