সরকার জনগনের পকেট কাটছেঃ ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ প্রতিটি ক্ষেত্রে ট্যাক্স বসিয়ে সরকার জনগণের পকেট কাটছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, উন্নয়নের গণতন্ত্র চলছে সরকারের পক্ষ থেকে এমন দাবি করা হলেও মেগা প্রজেক্ট দেখিয়ে দেশটাকে ফোকলা করে দেয়া হচ্ছে।

রবিবার (১৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে দলের যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রচিত ‘কুপি বাতির গণতন্ত্র’ গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এখানে আসার পথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়ালে বড় বড় করে লেখা দেখলাম, উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র। এটার ব্যাখ্যা অনেকে অনেকভাবে দিতে পারে, সেটা বলবো না। আজ বিশাল একটি ঘটনা ঘটেছে আপনারা কেউ দেখেছেন কি-না জানি না, এয়ারপোর্টের সামনে এলিভেটেড এক্সপ্রেসের গার্ডার ভেঙে পড়েছে। চিন্তা করেন, জনগণের টাকা নিয়ে যে এসব স্থাপনা তৈরি করা হচ্ছে, সেটা হঠাৎ করে ভেঙে পড়ছে। তাহলে তার মান কি হচ্ছে? আমরা একটি কথা বারবার বলছি, মেগা প্রজেক্ট দিয়ে উন্নয়নের ধুয়া তুলে দেশটাকে ফোকলা করে দিচ্ছে সরকার।

তিনি বলেন, মানবসভ্যতা বিবর্তনের সঙ্গে সঙ্গে রাজনীতিকে এমন একটা জায়গায় নিয়ে আসা হয়েছে যেখানে ‘ডার্টি’ বললে এটাকে খুব একটা খারাপ কিছু বলা হয় না। আমরা বাংলাদেশে দেখছি রাজনীতিকে কিভাবে অন্ধকার ঘরে নিয়ে যাওয়া হয়েছে। যেখানে কুপিবাতি দিয়েও খুঁজে পাওয়া যাবে না। একটা নোংরা নর্দমায় নিয়ে যাওয়া হয়েছে। আমাদের রাজনীতিবিদদের মধ্যে জ্ঞান চর্চা নেই বললেই চলে।

বিএনপির এই মহাসচিব বলেন, আমরা যে একেবারে অন্ধকারে আছি, তা বলা যাবে না। আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারাগারে। সবাই খুব হতাশ, আমার চোখে পানি আসে, কান্না আসে।

গয়েশ্বর চন্দ্র রায়ের সভাপতিত্বে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, দলের শিক্ষাবিষয়ক সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, জাতীয়তাবাদী প্রকাশনা সংস্থার প্রকাশক জহির তৃপ্তি।