সর্দি-জ্বর হলে করণীয়

সাধারণত রিনো ভাইরাস নামক এক প্রকার ভাইরাসের কারণে জ্বর-ঠান্ডা সমস্যা দেখা দেয়। ঠান্ডা বা জ্বর থেকে মুক্তি পাবার কৌশল আসলে জানা নেই কারো, যদিও এসব থেকে উপশমের অনেক ব্যবস্থাই জানে অনেকে।

সংক্রমণের ক্ষেত্রে এই ভাইরাস করোনাভাইরাসের মতো। মানুষ থেকে মানুষে ছড়ায়, কিন্তু এটি কিছুটা দুর্বল প্রকৃতির হওয়ায় এটি শ্বাসতন্ত্রের উপরিভাগকে আক্রান্ত করলেও ফুসফুসকে আক্রান্ত করতে পারে না।

সর্দি-জ্বরের চিকিৎসা
দ্রুত করোনা টেস্ট করিয়ে নিশ্চিত হতে হবে। যদি নেগেটিভ আসে কিংবা করোনার অন্যান্য লক্ষণ না থাকে তবে সর্দি-জ্বরে সাধারণত চিকিৎসার দরকার হয়না। শুধুমাত্র উপসর্গ ভিত্তিক চিকিৎসাই যথেষ্ট। জ্বরের জন্য প্যারাসিটামল আর সর্দির জন্য এন্টিহিস্টামিন ইত্যাদি দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে রোগী ৭-২১ দিনের মধ্যে মোটামুটি সুস্থ হয়ে যায়।

সর্দি-জ্বরের কারণে যেসব জটিলতা দেখা দিতে পারে
সর্দি-জ্বর থেকে অনেক সময় সেকেন্ডারি ইনফেকশন হয়ে থাকে। টনসিলাইটিস, মিডেল ইয়ার ইনফেকশন বা অটাইটিস মিডিয়া হতে পারে। কানে ব্যথা করতে পারে। নিউমোনিয়া হতে পারে, একিউট সাইনুসাইটিস হতে পারে। অ্যাজমা রোগীদের অ্যাজমা অ্যাটাক হতে পারে।

সর্দি-জ্বর প্রতিরোধের উপায়
সাধারণত দেখা যায়, এক পরিবারে একজনের সর্দি-জ্বর হলে সবারই হয়ে যায়, তাই প্রতিরোধের জন্য যা করতে হবে তা হচ্ছে, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করতে হবে। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। আক্রান্ত ব্যক্তির ব্যবহারিত সামগ্রী ব্যবহার করা যাবে না। আক্রান্ত ব্যক্তির ব্যবহারিত গ্লাস ও অন্যান্য অনুষঙ্গ ব্যবহার করা যাবে না।

করোনাভাইরাসের সঙ্গে রিনো ভাইরাসের পার্থক্য
করোনা ফুসফুসকে আক্রান্ত করে। তবে রিনো ভাইরাস ফুসফুসকে আক্রান্ত করে না। কিংবা ফুসফুসে মারাত্মক জটিলতা করতে সক্ষম নয়। সর্দি-কাশি দিয়ে জ্বর শুরু হলে বুঝতে হবে ভাইরাল ফিভার এবং আতঙ্কিত হওয়ার কারণ নাই। করোনা পরীক্ষা করে নিতে হবে দ্রুত।