সহজেই তলপেটের মেদ কমান

পেটের ওপরের দিকের মেদ কমে গেলেও তলপেটের মেদ কমতে চায় না অনেকের। আর এ নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয়। তবে সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম তলপেটের মেদ কমাতে অনেকটাই সাহায্য করে।

তলপেটের মেদ কমতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনি কী ধরনের খাবার খাচ্ছেন, আপনার জীবন যাপন কী রকম, তার ওপর নির্ভর করছে আপনার তলপেটের মেদ কতটুকু কমবে।

সময়মতো ঘুমাতে হবে, সময়মতো ঘুম থেকে উঠতে হবে। ভোরে ঘুম থেকে উঠতে চেষ্টা করবেন। ওঠার পর সকালে খালি পেটে কুলি না করে এক থেকে দুই গ্লাস পানি পান করবেন।

কারণ, মুখে যে লালা আছে সেটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম এবং আমাদের দেহেই অ্যান্টিবডি তৈরি হয়। আমরা যদি একটু নিয়ম মেইনটেইন করি, তাহলে আমরা সুস্থ থাকব এবং তলপেটের মেদও কমতে সাহায্য করবে।

ফাইবার জাতীয় খাবার বেশি করে খাদ্যতালিকায় রাখবেন। যেমন সব প্রকারের শাকসবজি, ফলমূল অবশ্যই গুরুত্বপূর্ণ। তার পাশাপাশি অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার বর্জন করতে হবে। কারণ, কার্বোহাইড্রেট জাতীয় খাবার পরবর্তী সময়ে ফ্যাটে পরিণত হয়। তাই এ খাবার বর্জন করাই ভালো এবং চর্বি জাতীয় খাবার, তৈলাক্ত খাবার, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, যেগুলো ডুবো তেলে ভাজা খাবার; এগুলো স্বাস্থ্যের জন্য অনেক অপকারী।

তলপেটের মেদ কমানোর উপায় ও খাদ্যাভ্যাস সবিস্তারে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।