সাইদুরসহ ৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

নিজস্ব প্রতিবেদক : জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তৎকালীন প্রধান সাইদুর রহমান ওরফে জাফর ওরফে আইয়ুবসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করেছেন আদালত।

বুধবার সন্ত্রাস বিরোধী আইনের এ মামলায় অভিযোগপত্র গ্রহণ করেন ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা।

আগামী ১৭ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির দিন ঠিক করেছেন আদালত।

মামলার অপর দুই আসামি হলেন-সাইদুর রহমানের দেহরক্ষী আব্দুল্লাহেল কাফি এবং কাফির স্ত্রী আয়শা আক্তার।

মামলাটিতে ২০১০ সালের ৭ আগস্ট ডিবির ইন্সপেক্টর সোহরাব হোসেন আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এরপর মামলার বিচার শুরুর জন্য ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে ২০১১ সালের ২ জানুয়ারি পাঠানো হয়। ওই আদালত মামলাটিতে পাঁচজন সাক্ষীর সাক্ষ্য ও গ্রহণ করেন। কিন্তু আইন অনুযায়ী মামলাটিতে সরকারে অনুমোদন না থাকায় পরবর্তীতে ওই আদালত মামলাটি মহানগর দায়রা জজ আদালতে ফেরত পাঠায়। পরে মহানগর দায়রা জজ আদালত ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর সরকারের অনুমোদন চেয়ে চিঠি পাঠায়।

২০১৬ সালের ২৬ আগস্ট মামলাটিতে সরকার অনুমোদন দেয়। ফলে বুধবার ধার্য তারিখে আদালত নতুন করে অভিযোগপত্র গ্রহণ করে চার্জগঠনের দিন ঠিক করেন। মামলাটিতে মোট সাক্ষী ২১ জন।

২০১০ সালের ২৫ মে রাজধানীর দনিয়ার একটি বাড়ি থেকে ২৪ ধরনের জিহাদী বইসহ তাদের গ্রেপ্তার করা হয়।

জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের মৃত্যুদণ্ড হওয়ার পর ২০০৬ সালের শেষের দিকে সাইদুর রহমান দলটির প্রধানের দায়িত্ব গ্রহণ করে দলটিকে পুর্নগঠিত করেন। তিনি দেশের অভ্যন্তরে সস্ত্রাসী কার্যক্রম সংগঠিত করার জন্য সুরা সদস্য নিয়োগ করে তাদের বিভিন্ন বিভাগের দায়িত্ব বণ্টন করে দিতেন। তিনি নিজে বিভিন্ন জেলায় সফর করে নেতা-কর্মীদের সঙ্গে গোপন বৈঠক করেন বলে মামলায় অভিযোগ করা হয়।