সাটুরিয়া হাসপাতালে রোগীদের পায়ের জুতা  রেখে সিরিয়াল

শাহাদুর রহমান,সাটুরিয়াঃ মানিকগঞ্জের সাটুরিয়ার হাসপাতালে এ দৃশ্য দেখে মনে হয় রিলিফের জন্য বসে আছেন পথচারীরা। কার আগে কে লাইনে দাড়াবে এ নিয়ে চলে নারীদের প্রতিযোগিতা। আসলে রিলিফ নয়। এরা সবাই সাটুরিয়া হাসপাতালের রোগী। টিকিট কাউন্টার যথা সময়ে না খোলার কারণে রোগীরা ভোর থেকে এসে পায়ের জুতা ও ব্যাগ রেখে লাইনের সিরিয়াল রাখে।
সোমবার সকালে সাটুরিয়া হাসপাতালে গিয়ে এ দৃশ্য চোখে পরে। সাটুরিয়া হাসপাতালে চিকিৎসা সেবা পেতে ভিন্নমুখী কৌশল অবলম্বন করেন রোগীরা। তবুও বিড়ম্বনা পোহাতে হচ্ছে তাদের। সেবা নিতে আসা রোগীদের অভিযোগ সকালে ৮টায় টিকেট কাউন্টার না খোলায় তাদের এই বিড়ম্বনা পোহাতে হচ্ছে।
এদিকে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ মামুন উর রশিদ বলেন,সকালে রোগী না আসায় টিকেট কাউন্টার ৯টায় খোলা হয়।
সোমবার সকাল হাসপাতালে গিয়ে দেখা যায়, টিকিট কাউন্টারের সামনে জুতা ও বাজারের ব্যাগ লাইন ধরে রাখা রয়েছে। আর রোগীরা অন্য জায়গায় বসে আছেন। আপনারা লাইনে না দাঁড়িয়ে এখানে কেন প্রশ্ন করলে উত্তরে তারা জানায়, কতক্ষণ দাঁড়িয়ে থাকা যায়? সেই ৭টা থেকে এখানে দাড়িয়ে আছি। কেমন হাসপাতাল একটি ফ্যানও নেই। ভ্যাপসা গরমে অস্থির হয়ে গেছি। কখন যে টিকিট কাটুম আর ডাক্তার দেখামু জানি না। এ অভিযোগ রোগীদের।
এদিকে টিকিট কাউন্টান ম্যান কাউন্টারে আসলে সামনে স্যান্ডেল রাখা রোগীদের মধ্যে চলে সেন্ডেল নেওয়ার প্রতিযোগীতা। হুড়াহুড়ি করতে গিয়ে অনেকের পায়ের জুতাও হারিয়ে যায় এবং কার সেন্ডেল কার পায়ে যায় এ নিয়ে তাদের মধ্যে চলে ঝগড়া।
ডায়াবেটিস রোগী জবেদা (৫৫) জানান, সকাল ৮টায় এসে দাঁড়িয়ে আছি। দাড়িয়ে থাকতে কষ্ট হচ্ছে। তাই লাইনে তার পায়ের জুতা খুলে সিরিয়াল রেখেছি। ৯টারও টিকিট না পাওয়ায়  ক্ষোভ প্রকাশ করেন। তিনি সকাল ৮টা থেকে টিকিট কাউন্টার চালু রাখার আহবান জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।
হাজীপুর থেকে শাহানাজ বেগম নামে এক ডায়াবেটিস রোগী এসেছেন চিকিৎসা নিতে। তিনি বলেন, টিকেট কাটার জন্য সকাল ৭ টা থেকে লাইনে দাঁড়িয়েছি। সাড়ে আটটা বাজলেও কাউন্টার এখনো খুলেনি। ভ্যাপসা গরমে অস্থির হয়ে পরেছি। টিকিট কাউন্টারের উপর কোন ফ্যান না থাকায় আমার মতো অনেকে জুতা রেখে সিরিয়াল দিয়ে বসে আছে। বেলা ৯ টায় কাউন্টারে লোক এসে টিকেট কাটা শুরু করার আগেই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। আমি এখনো টিকেট কাটতে পারিনি। কখন ডাক্তার দেখাব আর কখন বাড়ি যাব।
টিকেট কাউন্টারের দায়িত্বে থাকা মামুন বলেন, প্রিন্টারে কালি না থাকায় টিকিট দিতে দেরি হচ্ছে। প্রিন্টারের কালি ভরব তার পর টিকিট দেওয়া হবে।
এ বিষয়ে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মামুন উর রশিদ বলেন,সকালে রোগী না আসায় টিকেট কাউন্টার ৯টায় খোলা হয়। এতে রোগীদের কোন ভোগান্তি হয় না বলে জানান তিনি। পায়ের জুতা খুলে সিরিয়াল রাখে জানতে চাইলে তিনি বলেন এটা রোগীদের বিষয়।