সাব্বির হত্যা: তারেকের আবেদন খারিজের রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: বসুন্ধরা গ্রুপের পরিচালক হুমায়ুন কবির সাব্বির হত্যাকাণ্ড ধামাচাপা দিতে তারেক রহমানসহ কয়েকজনের ঘুষ নেওয়ার মামলা বাতিলের আবেদন খারিজের রায় প্রকাশ হয়েছে।

১৮ পৃষ্ঠার রায়ের অনুলিপি বৃহস্পতিবার হাতে পেয়েছেন বলে রাইজিংবিডিকে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান।

এর আগে সাব্বির হত্যাকাণ্ড ধামাচাপা দিতে তারেক রহমানসহ কয়েকজনের ঘুষ নেওয়ার মামলা বাতিলের আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। ওই রায়ের ফলে তারেকের বিরুদ্ধে বিচারিক আদালতে এ মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মাহমুদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই  রায় দেন।

গত ১৬ ফেব্রুয়ারি ওই মামলা বাতিল চেয়ে তারেক রহমানসহ চার আসামির আবেদনের ওপর শুনানি শেষে রায়ের জন্য এদিন ঠিক করে দেন আদালত।

আদালতে তারেকের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার সানজীদ সিদ্দিকী। দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক ছাড়া বাকি তিন আবেদনকারী হলেন- সাবেক চারদলীয় জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর, বসুন্ধরা গ্রুপের পরিচালক আবু সুফিয়ান ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল।

মামলার বিবরণে জানা যায়, ২০০৬ সালের ৪ জুলাই বসুন্ধরা গ্রুপের পরিচালক সাব্বির খুন হলে একটি হত্যা মামলা হয়। ওই হত্যাকাণ্ড ধামাচাপা দিতে ২১ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগে ২০০৭ সালের ৪ অক্টোবর দুদকের উপ-পরিচালক আবুল কাসেম রমনা থানায় এই মামলা করেন, যাতে তারেক রহমানসহ ছয়জনকে আসামি করা হয়।

২০০৮ সালের ২৩ এপ্রিল ওই আট আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। সে সময় জাতীয় সংসদ ভবনে স্থাপিত বিশেষ জজ আদালতে ২০০৮ সালের ১৪ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এরপর মামলা দায়ের ও অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন তারেক রহমানসহ চারজন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট ওই বছরই রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রম স্থগিত করে দে। ওই রুলের ওপর শুনানি শুরু হয় চলতি বছর।