সিন্ডিকেট তৈরী চাইলের দাম বৃদ্ধি বিপাকে সাধারণ মানুষ

কেএম সবুজ,বিশেষ প্রতিনিধি: ঢাকার শিল্পাঞ্চল আশুলিয়ার বেশ কিছু এলাকায় সিন্ডিকেট তৈরী করে চাউলের দাম বৃদ্ধির কারণে চরম বিপাকে পরেছে পোশাক শ্রমিক সহ সাধারণ মানুষ।

আশুলিয়ার জিরাবো,পুকুরপাড় ও কাঠগড়া সহ বেশ কয়েজ জায়গার পাইকারি ও খুচরা চাউলের বাজার ঘুরে এমন তথ্য উঠে আসে।

জানা যায়, পাইকারী দোকানে এক বস্তা ২৫ কেজি চাউলের মূল্য ১৩৮০ টাকা বা তারও কিছু কম। কিন্তু সেই চাউল কিনতে খুচরা দোকানে গেলেই বেড়ে যায় দু’শ থেকে ৩শ টাকা করে।  পনের’শ থেকে সাড়ে পনের’শ পর্যন্তও দাম রাখা হয়।

জিরাবো অঞ্চলের  লক্ষন চন্দ্র দাস নামের এক পোশাক শ্রমিক জানান,তিনি নগদ টাকায় প্রতি মাসে চাউল কিনেন কাঠগড়া কিংবা জিরাবো থেকে। কিন্তু এ মাসে সে শারীরিক অসুস্থতার কারণে বাসার পাশের একটি দোকান থেকে এক বস্তা ২৫ কেজির চাউল কিনতে চাউলে তাকে দু’শ টাকা বেশি দিতে হবে বলে। অবশেষে তিনি জিরাবো থেকে আনেন।

এমনভাবেই সিন্ডিকেটের কারণে বাজারের অনেক দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি না হলেও পাইকার ও খুচরা ব্যবসায়ীদের যোগসাজশে প্রতিনিয়ত বাড়ছে চাউল,ডাউল, তেল,গ্যাস ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম।

আশুলিয়া ও সাভার অঞ্চলের চাউলের পাইকাররা ধামরাই চাউলের কল থেকে চাউল সংগ্রহ করে থাকে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও চাউলের দাম বৃদ্ধির কারণে প্রথমধাপেই শ্রমিকদের মজুরি বৃদ্ধির কারণে চাউলের পাইকারি দামও বাড়ানো হয়েছে। তবে কৃত্তিম সংকট তৈরী করে মাঝে মাঝেই দাম বাড়ানোর জন্য দায়ী পাইকার ও খুচরা বিক্রেতারা বলে মনে করেন সচেতন মহল।