সিপিবির সমাবেশে বোমা হামলা মামলায় সাক্ষ্যগ্রহণ

নিজস্ব প্রতিবেদক : সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় করা হত্যা মামলায় চার জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। একই ঘটনায় করা বিস্ফোরক দ্রব্য আইনের দুই জন সাক্ষ্য দিয়েছেন।

রোববার ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ এসএম জিয়াউর রহমান সাক্ষিদের সাক্ষ্যগ্রহণ করেন। তাদের সাক্ষ্যগ্রহণ করে বিচারক আগামী ১৪ নভেম্বর পরবর্তী সাক্ষ্যের দিন ধার্য করেছেন।

হত্যা মামলায় যারা সাক্ষ্য দিলেন তারা হলেন- বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা এবং ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি রুহিন হোসেন প্রিন্স, অ্যাডভোকেট সোহেল আহমেদ, রামকৃঞ্চ এবং সলিমুল্লাহ সরকার।

এদের মধ্যে রামকৃঞ্চ এবং সলিমুল্লাহ সরকার বিস্ফোরক আইনের মামলায়ও সাক্ষি দেন।

মামলা দুটির মধ্যে হত্যা মামলায় ৩২জন এবং বিস্ফোরক আইনের মামলায় ২৬ জন সাক্ষি হিসেবে সাক্ষ্য দিয়েছেন। সাক্ষ্যগ্রহণকালে কারাগারে আটক আসামিদের আদালতে হাজির করা হয়।

মামলার আসামিরা হলেন, হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নুর ইসলাম।

২০১৩ সালের ২৭ নভেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি পুলিশের ইন্সপেক্টর মৃনাল কান্তি সাহা।

আসামিদের মধ্যে শেষের ৭ জন পলাতক এবং মুফতি হান্নানসহ অপর ৬ জন কারাগারে আটক রয়েছেন।

২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) এর সমাবেশে বোমা হামলায় ৪ জন নিহত এবং ২০ জন আহত হয়। ওই ঘটনা ২০০৩ সালে প্রথম তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছিল। ২০০৫ সালে মামলাটি আবার পুনঃতদন্তের আদেশ দেওয়া হয়। পুনঃতদন্তের পরই মামলটিতে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এই দীর্ঘ তদন্ত করে ৭ জন তদন্ত কর্মকর্তা মামলাটি তদন্ত করেছেন।

প্রসঙ্গত, ওই হামলায় খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, খুলনা জেলার রূপসা উপজেলার সিপিবি নেতা ও দাদা ম্যাচ ফ্যাক্টরির শ্রমিক নেতা আব্দুল মজিদ, ঢাকার ডেমরা থানার লতিফ বাওয়ানি জুটমিলের শ্রমিক নেতা আবুল হাসেম ও মাদারীপুরের মুক্তার হোসেন, খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস মারা যান।