সিরিয়ার আলেপ্পোয় যুদ্ধ শেষ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার আলেপ্পোয় যুদ্ধ শেষ। আলেপ্পো ত্যাগ করার সুযোগ নিয়ে সরকারের সঙ্গে চুক্তি করেছে বিদ্রোহীগোষ্ঠী।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চুরকিন বলেছেন, আলেপ্পোয় সামরিক অভিযান শেষ হয়েছে। সেখানে বিদ্রোহীদের শেষ অবস্থানেও নিয়ন্ত্রণ নিয়েছে সরকারি বাহিনী।

তিনি আরো জানিয়েছেন, বিদ্রোহীরা যাতে আলেপ্পো ছেড়ে যেতে পারে, সে ব্যবস্থা করা হয়েছে। বিদ্রোহীরা এ চুক্তির বিষয়ে নিশ্চিত করেছে। কিন্তু তারা দাবি করেছে, বেসামরিক লোকদেরও আলেপ্পো ছেড়ে যেতে দিতে হবে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর আলেপ্পো ছিল যুদ্ধমুখর। তবে গত চার বছর দেশটির সবচেয়ে প্রাচীন এ শহর দুই ভাগে বিভক্ত ছিল। অপেক্ষাকৃত পশ্চিম আলেপ্পোর নিয়ন্ত্রণ ছিল প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনীর হাতে আর পূর্ব আলেপ্পোর নিয়ন্ত্রণ ছিল বিদ্রোহীগোষ্ঠীর হাতে। এ সময় দুই পক্ষের যুদ্ধে হাজার হাজার সামরিক-বেসামরিক মানুষ নিহত হয়েছে।

সবশেষ খবর অনুযায়ী, শেষ কয়েক ঘণ্টায় আলেপ্পোয় কোনো বোমা বিস্ফোরণ বা যুদ্ধ হয়নি। পূর্ব আলেপ্পোর ছোট একটি এলাকায় কোনঠাঁসা অবস্থায় থেকে শেষ দিনগুলোতে যুদ্ধ চালিয়েছে বিদ্রোহীরা। রাশিয়ার বিমান হামলার সহযোগিতায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের অবস্থানগুলো নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

আলেপ্পো ছেড়ে যাওয়ায় বিদ্রোহীদের সঙ্গে সরকারের চুক্তি হলেও জাতিসংঘ উল্লেখ করেছে, সেখানে সরকারি বাহিনী ‘গুচ্ছহত্যা’ চালিয়েছে। জাতিসংঘ দাবি করেছে, তাদের কাছে তথ্য আছে, চারটি এলাকায় ৮২ জনকে হত্যা করেছে সরকারি বাহিনী। আরো অনেকে নিহত হয়ে থাকতে পারেন।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র হুঁশিয়ার করেছে, আলেপ্পোয় যেকোনো নৃশংসতার জন্য সিরিয়া ও তাদের মিত্র রাশিয়া এবং ইরান দায়ী। রাশিয়া জানিয়েছে, অভিযোগ সত্য নয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে চুরকিন জানিয়েছেন, সবশেষ খবর মতে এই মুহূর্তে আমাদের হাতে যে তথ্য রয়েছে, তাতে পূর্ব আলেপ্পোয় সামরিক অভিযান শেষ হয়েছে। এর আগে তিনি বলেছিলেন, বিদ্রোহীদের স্থান ত্যাগ করার সুযোগ দিয়ে চুক্তি হয়েছে, যা কয়েক ঘণ্টার মধ্যে বাস্তবায়ন হবে।

চুরকিন আরো বলেন, ‘বেসামরিক লোকেরা চাইলে থাকতে পারে, যেতেও পারে, নিরাপদ আশ্রয় খুঁজে নিতে চলে যেতে পারে, মানবিক সাহায্যের সুযোগ নিতে পারে। বেসামরিক লোকদের ক্ষতি করবে না কেউ।’

সিরিয়া গৃহযুদ্ধে আলেপ্পোয় সরকারি বাহিনীর জয় বিদ্রোহীদের জন্য পরাজয়ের শামিল। তবে সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেন, আলেপ্পোয় জয় মানে যুদ্ধ শেষ নয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।