সিরিয়ায় মার্কিন হামলায় ওসামার ঘনিষ্ঠ সহযোগী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় মার্কিন বিমান হামলায় আল-কায়েদার প্রাক্তন নেতা ওসামা বিন লাদেনের এক ঘনিষ্ঠ সহযোগীসহ ১১ জন নিহত হয়েছে। চলতি মাসে ইদলিবের কাছে দুই দফায় এই হামলা চালানো হয়।

পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ড্যাভিস বুধবার জানিয়েছেন, ওসামার ওই ঘনিষ্ঠ সহযোগীর নাম আবু হানি আল মাসরি।

তিনি জানান, ৩ ফেব্রুয়ারি জঙ্গিদের বৈঠকের স্থান হিসেবে ব্যবহৃত একটি ভবনে চালানো হয়। এতে ১০ জঙ্গি নিহত হয়। পরের দিন চালানো আরেকটি বিমান হামলায় আল মাসরি নিহত হন।

আল মাসরি ১৯৮০ ও ১৯৯০-র দশকে আফগানিস্তানে আল কায়েদার প্রশিক্ষণ শিবির স্থাপন করে সেগুলো পরিচালনা করতেন। ২০১১ সালে পাকিস্তানে মার্কিন কমান্ডো অভিযানে ওসামা নিহত হওয়ার পর আল কায়েদার দায়িত্ব নেওয়া আয়মান আল জাওয়াহিরির সঙ্গে আল মাসরির ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

ক্যাপ্টেন জেফ ড্যাভিস বিবৃতিতে বলেছেন, ‘এই হামলার ফলে যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের স্বার্থে আল কায়েদার হামলা করার ক্ষমতা বিপর্যস্ত হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের অনুমোদনে প্রথম সামরিক অভিযান চালায় মার্কিন বাহিনী। ইয়েমেনে আল কায়েদার বিরুদ্ধে পরিচালিত ওই অভিযানে ১৬ বেসামরিক নাগরিকসহ যুক্তরাষ্ট্রের নেভি সিল বাহিনীর এক সেনা নিহত হয়। রিপাবলিকান দলের সিনেটর জন ম্যাকেইন এই অভিযানকে ব্যর্থ বললেও ট্রাম্প প্রশাসন এটি মানতে নারাজ।