সিরিয়া ইস্যুতে সমাধান ছাড়াই ওবামা-পুতিনের বৈঠক শেষ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার যুদ্ধবিরতির বিষয়ে কোনো সমাধান বা চুক্তি আলোচনা ছাড়াই বৈঠক শেষ করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার চীনের হ্যাংঝুতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে আলোচনায় বসেছিলেন এই দুই বিশ্বনেতা।

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সম্মেলনের ফাঁকে ৯০ মিনিট বৈঠক করেছেন ওবামা ও পুতিন। এই দুই নেতা বৈঠকে সিরিয়া সংকট নিয়ে উভয় দেশের কাজ করার ক্ষেত্রে পারস্পরিক দূরত্ব ঘোঁচানোর বিষয়ে আলোচনা করেছেন। এসময় ইউক্রেন ও রাশিয়ার সাইবার হামলার বিষয়টিও আলোচনায় উঠে এসেছে বলে ওই কর্মকর্তা জানান।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কমকর্তারা জানিয়েছেন, পরিকল্পিত সময়ের চেয়েও অনেক দীর্ঘ সময় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তাদের এ বৈঠকের অনেকাংশজুড়েই ছিল সিরিয়া প্রসঙ্গ।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, দুই পক্ষের মধ্যে বিরোধটি কৌশলগত। আরেক কর্মকর্তা জানিয়েছেন, বিরোধটি এমন পর্যায়ে পৌঁছেছে যে ওবামা ও পুতিন এ বিষয়ে নিজেরা কোনোভাবে মধ্যস্থতা কিংবা আপোষ করবেন না।

এর আগে সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সিরিয়ার যুদ্ধবিরতি ইস্যুতে বৈঠক করেন। সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই জোরদারে দুই দেশের সামরিক সহযোগিতা বৃদ্ধি ও বেসামরিক নাগরিকদের মৃত্যু ঠেকাতে পরিকল্পনার বিষয়ে কাজ করতে তারা আলোচনা করেন। তারা তারা আলোচনায় পারস্পরিক মতপার্থক্যগুলো দূর করতে কোনো সমাধানে পৌঁছতে পারেননি এবং সাময়িকভাবে আলোচনা বন্ধ রাখা হয়।