সিলেট বন্যার পানি কমতে থাকায় যোগাযোগ ব্যবস্থা আগের তুলনায় অনেকটা উন্নতি

সিলেট বন্যার পানি কমতে থাকায় বিদ্যুৎ, নেটওয়ার্ক ও যোগাযোগ ব্যবস্থা আগের তুলনায় অনেকটা উন্নতি হয়েছে। শহরের কিছু কিছু জায়গা ছাড়া বাকিগুলো থেকে পানি সরে গেছে। এতে সব জায়গায় বিদ্যুৎ সরবরাহও সচল রয়েছে।
এদিকে, সিলেটের কুমারগাঁও এলাকায় অবস্থিত বিদ্যুৎ উপকেন্দ্র থেকে পানি সরে যাওয়ার এটি ঝুঁকিমুক্ত রয়েছে বলে দাবি করেন, দায়িত্বরত সেনাবাহিনী কর্মকর্তা মেজর মোক্তাদির। ফলে ধীরে ধীরে সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে।

বিদ্যুৎ উপকেন্দ্রের সর্বশেষ পরিস্থিতি জানিয়ে মেজর মোক্তাদির বলেন, আমরা সিলেট সিটি করপোরেশনের নির্দেশে পানিতে নিমজ্জিত বিদ্যুৎ উপকেন্দ্র থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছি। এতে ১১টি বিদ্যুতের ইয়ার পানির মধ্যে নিমজ্জিত ছিল।

তিনি আরও বলেন, বর্তমানে নদীর ওপারে একটি ইয়ার্ড ছাড়া বাকি ১০ টি সচল করতে পেরেছি। তবে আশ করছি সেটিও আজকের মধ্যে সচল করা যাবে। সেখানে আমাদের সেনাবাহিনীর মেজর আহমেদ নেতৃত্বে আমাদের কাজ অব্যাহত রয়েছে। পরিশেষে এ কাজে সেনাবাহিনীকে সহযোগিতা করা সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান এ কর্মকর্তা।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুর রহমান চৌধুরী বলেন, বর্তমানে সিলেটের বিভিন্ন জায়গায় বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে। বন্যার পানিও অনেকটা কমে গেছে। এতে সিলেট সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় বন্যা পরিস্থিতি অনেকটা উন্নতি হয়েছে। অনেক প্রবাসী ভাই-বোন সিলেটের অবস্থা নিয়ে আতঙ্কিত ছিলেন। তবে বন্যা পরিস্থিতি আগের থেকে অনেক উন্নত হয়েছে আপনারা আমাদের জন্য দোয়া করবেন।

এদিকে স্মরণকালের ভয়াবহ বন্যা পরিস্থিতি মারাত্মক অবনতি জনজীবনে। এতে গৃহহারা হয়ে নির্বিষ ও মানবেতর জীবনযাপন করছেন বানভাসি মানুষরা।

এছাড়া বন্যার ফলে সিলেট-সুমানগঞ্জের অধিকাংশ সড়কপথ পানির নিচে তলিয়ে যাওয়ায় জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। ইতিমধ্যেই সিলেট-ভোলাগঞ্জ সড়কের হাবির দোকানের স্থানে রাস্তার নিচ থেকে মাটি সরে গিয়েছে। যে কোন সময় বিচ্ছিন্ন হতে পারে সড়ক। এতে যোগাযোগ ব্যবস্থা আরও মারাত্মকভাবে বিঘ্নিত ঘটতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এছাড়া বর্তমানে সিলেটে বন্যা কবলিত এলাকার মানুষরা বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। তবে এখনও পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ ত্রাণ না পৌঁছায় ক্ষুধার্ত ও মানবেতর জীবনযাপন করছেন বানভাসিরা।