সীতাকুণ্ডে ৪৬ হাজার শিশু শিক্ষার্থীকে হামের টিকা দানের কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম : চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার তিন ইউনিয়নের ৪৬ হাজার শিশু শিক্ষার্থীকে হামের টিকা দানের কর্মসূচি শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ শনিবার থেকে এ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সীতাকুণ্ড উপজেলার ত্রিপুরা পাড়ায় হামে আক্রান্ত হয়ে ৯ শিশুর মৃত্যু এবং শতাধিক শিশু আক্রান্ত হওয়ার ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর এই কর্মসূচি গ্রহণ করে ।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী জানান, ৬ মাস থেকে ১৫ বছর বয়সী সীতাকুণ্ডের ৩ ইউনিয়নের সকল শিশুকে এ টিকার আওতায় আনা হবে। এক সপ্তাহব্যাপী এ কর্মসূচি শনিবার থেকে শুরু হয়ে চলবে ৩ আগস্ট পর্যন্ত। যে তিনটি ইউনিয়নকে টিকার আওতায় আনা হয়েছে সেগুলো হচ্ছে, ৭ নম্বর কুমিরা, ৮ নম্বর সোনাইছড়ি ও ৩ নম্বর সীতাকুণ্ড পৌরসভা।

প্রসঙ্গত, চলতি মাসের মাঝামাঝি সময়ে সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ায় অজ্ঞাত ব্যাধিতে আক্রান্ত হয়ে চারদিনে ৯ শিশুর মৃত্যু হয়। এর পর থেকে আক্রান্ত হয়ে ১২১ জন হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে ১০৭ জন চিকিৎসাসেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। বর্তমানে চমেক হাসপাতালে ৯ জন এবং ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে ১৬ জন হামে আক্রান্ত শিশু চিকিৎসাধীন রয়েছে।

পরে জানা যায়, অজ্ঞাত রোগ নয় মূলত অপুষ্টি এবং হামের কারণে শিশুরা আক্রান্ত হয়েছে।