সীমান্তরক্ষীদের শক্তি বাড়ানোর নির্দেশ পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সীমান্তরক্ষীদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলেছেন এবং তাদের শক্তি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে গাদ্দার, গুপ্তচর ও অন্তর্ঘাতকদের শিকড় উপড়ে ফেলার নির্দেশও দিয়েছেন তিনি। সোমবার (১৯ ডিসেম্বর) রাশিয়ার সিকিউরিটি সার্ভিস দিবসের এক অনুষ্ঠানে পুতিন এ নির্দেশ দেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন তার ভাষণে রাশিয়ার স্পেশাল সার্ভিসের সদস্যদের দেশটির সঙ্গে সংযুক্ত চার অঞ্চল যথাক্রমে দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়ায় সামাজিক নিয়ন্ত্রণ দৃঢ় করতে ও স্থানীয় জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন।

রাশিয়ায় ব্যাপকভাবে পালিত সিকিউরিটি সার্ভিস দিবসে বক্তৃতা দিতে গিয়ে পুতিন দেশটির নিরাপত্তাবাহিনীর কর্মকর্তাদের সীমান্ত রক্ষা, নতুন সংযুক্ত এলাকায় সমাজিক নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং দেশি-বিদেশি গাদ্দার বা বিশ্বাসঘাতক ও গুপ্তচরদের কাছ থেকে আগত সম্ভাব্য সব ঝুঁকি রোধে এবং তাদের শিকড উপড়ে ফেলতে প্রযুক্তি এবং বিদ্যমান নিরাপত্তা বাহিনীর সদস্যদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দেন।

পুতিন তার ভাষণে বলেছেন, ‘এখন দেশের সামরিক গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে সবচেয়ে বেশি শক্তির প্রদর্শন, সর্বোচ্চ মনোযোগ প্রয়োজন। বিশেষ করে, বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর কার্যক্রমকে কঠোরভাবে দমন করা, বিশ্বাসঘাতক, গুপ্তচর এবং নাশকতাকারীদের দ্রুত চিহ্নিত করা প্রয়োজন।’

রাশিয়ার সীমান্তে সশস্ত্রবাহিনীকে আরও শক্তিশালী করতে হবে উল্লেখ করে পুতিন দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর সর্বোচ্চ কার্যকারিতা প্রদর্শনের আহ্বান জানান। তিনি বলেন, ‘সীমান্ত বাহিনী এবং ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) কাজ আরও জোরদার করতে হবে।’