সুন্দরবনে নুরু বাহিনীর প্রধান নূর হোসেনকে অস্ত্রসহ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরায় জলদস্যু নুরু বাহিনীর প্রধান নূর হোসেন ওরফে নুরুকে অস্ত্রসহ গ্রেপ্তার করেছে র‌্যাব-৮ এর সদস্যরা।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ সংলগ্ন ছোট কলাগাছিয়া নদীর পশুরতলা খাল এলাকায় আজ সোমবার সকাল সাড়ে ৮টার দিকে উভয়পক্ষের মধ্যে আধাঘণ্টা গুলি-পাল্টাগুলির পর নুরুসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।

দুপুরে র‌্যাব-৮ এর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

র‌্যাব-৮ সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ একটি আভিযানিক দল কলাগাছিয়া নদীর পশুরতলা খাল এলাকায় অভিযান চালায়। এ সময় নূরু বাহিনীর সদস্যরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়লে র‌্যাবও পাল্টাগুলি ছোড়ে। উভয়পক্ষের মধ্যে ৩০ মিনিট গুলি বিনিময় হয়। গুলি বর্ষণ বন্ধ হলে বনের ভেতর কয়েকজন জলদস্যুকে অস্ত্রসহ দৌড়ে পালিয়ে যেতে দেখে র‌্যাবের সদস্যরা তাদের ধাওয়া করে অস্ত্র ও গুলিসসহ দুইজনকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তাররা হলেন- জলদস্যু নুরু বাহিনীর প্রধান নূর হোসেন ওরফে দালাল ওরফে নুরু (৩৩) ও উপপ্রধান আব্বাস আলী গাজী (৩৫)। তারা সাতক্ষীরা জেলার আলীপুর গ্রামের বাসিন্দা।

এ সময় ঘটনাস্থল থেকে দুটি বিদেশি একনালা বন্দুক, একটি বিদেশি দোনালা বন্দুক, একটি বিদেশি কাটা রাইফেল, বিভিন্ন অস্ত্রের ৫০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

আট থেকে ১০ জন জলদস্যু এ সময় পালিয়ে যেতে সক্ষম হয়েছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সাতক্ষীরার শ্যামনগর থানায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ৯ মাসে সুন্দরবনের নয়টি বাহিনীর ৯২ জন জলদস্যু ১৯৫টি অস্ত্র ও ১০ হাজার ১৪৩ রাউন্ড গুলিসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।