সুপ্রিম কোর্ট যতবার চিঠি দেবে, পাল্টা চিঠি দেব

নিজস্ব প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুরাতন হাইকোর্ট ভবন থেকে সরানোর জন্য সুপ্রিম কোর্ট প্রশাসন যতবার চিঠি দেবে, ততবারই তা না সরানোর বিষয়ে পুনর্বিবেচনার জন্য পাল্টা চিঠি দেবে আইন মন্ত্রণালয়।

বুধবার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপারাধের বিচারের অভিজ্ঞতা আমাদের ছিল না। আমরা এই ট্রাইব্যুনাল ও প্রসিকিউশন টিম গঠন করেছি। পর্যায়ক্রমে তাদের অভিজ্ঞতা বেড়েছে। আজকে এটা সারা বিশ্বে স্বীকৃত। এই ট্রাইব্যুনাল সুষ্ঠু বিচার আমাদের উপহার দিচ্ছে।’

ট্রাইব্যুনাল সরিয়ে নেওয়া বিষয়ে সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালির শেষ অবস্থা কী? এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘এর শেষ অবস্থা আমি বলতে পারব না। যতবারই আদেশ পাব ততবারই আমি এটা পুনর্বিবেচনা করার জন্য বলব। সুপ্রিম কোর্ট যতবার চিঠি দেবে, ততবারই আমি পুনর্বিবেচনার জন্য চিঠি দেব।’

নির্বাচন কমিশন নিয়ে সরকারের পরিকল্পনার বিষয়ে তিনি বলেন, সংবিধানে এটা স্পষ্টভাবেই লেখা আছে, এটা রাষ্ট্রপতির এখতিয়ার। রাষ্ট্রপতি এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন। যদি আইন প্রণয়ন করতে হয় তাহলে রাষ্ট্রপতিই বলবেন। রাষ্ট্রপতির নির্দেশনার জন্য আমরা অপেক্ষা করছি।

আইনমন্ত্রী আরো বলেন, আমাদের একটি লেজিসলেটিভ বিভাগ আছে। রাষ্ট্রপতি কিছু করার জন্য যখন নির্দেশ দেবেন, আমরা নিশ্চয় সেই কাজটা তাড়াতাড়ি করার ক্ষমতা রাখি। রাষ্ট্রপতি যেই সুপারিশ করেন সেটা আমরা মানতে বাধ্য।

হাইকোর্ট ও আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগে আইনের বিষয়ে আনিসুল হক বলেন, ‘বিজ্ঞ বিচারপতি নিয়োগ দেওয়ার বিষয়ে একটা আইন ইনশাআল্লাহ এই বছরের মধ্যে করব।’

বিচারকদের আচরণবিধি করে গেজেট প্রকাশের জন্য আগামী ১৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সময় দিয়েছেন, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিচারাধীন বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না।

অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।