সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের গ্যারান্টি একটাই, শেখ হাসিনার পতনঃ রিজভী

নিজস্ব প্রতিবেদক : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ আর বিএনপির মধ্যে পার্থক্য হলো আওয়ামী লীগ গালাগাল করে, মিথ্যাচার করে আর বিএনপি যতটুকু সমালোচনা করা দরকার তাই করে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় রিজভী এসব কথা বলেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দল সুইডেন শাখা এই সভার আয়োজন করে।

রিজভী বলেন, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের গ্যারান্টি একটাই, শেখ হাসিনার পতন। দেশে একটা প্রবাদ প্রবচন প্রচলিত হয়েছে, ‘হাসিনা মার্কা নির্বাচন’। তার মানে হলো প্রতিপক্ষ থাকবে না। রাস্তার মধ্যেই প্রতিপক্ষকে আটকে দেওয়া, রাত ৩টায় ব্যালটে সিল মেরে বাক্স ভরে ফেলা।

নির্বাচন কমিশনারের সমালোচনা করে তিনি বলেন, এই নির্বাচন কমিশন হাসিনার কথায় চলে, একতরফা নির্বাচন করছে, কোনো অভিযোগ সিইসি কর্ণপাত করেন না। বিএনপি কথা বললে কানে তুলা দেন, হাসিনা কথা বললে তুলা খুলে ফেলেন। এই লোক থাকলে অবাধ নির্বাচন হবে কেন? শেখ হাসিনা যেভাবে নির্বাচন চান তার (শেখ হাসিনা) জন্য উপযুক্ত হচ্ছেন এই নুরুল হুদা।

রোহিঙ্গাদের ফেরত পাঠানো প্রসঙ্গে তিনি বলেন, এতদিন পর মিয়ানমারের মন্ত্রী এসেছেন বাংলাদেশে, দেখা যাবে কী করেন এ দেশের মন্ত্রীরা, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারবে নাকি আবার আতপ চাল আনার প্রস্তাব করে বসে।

সভায় আরো বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, মুন্সীগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন, সুইডেন শাখার সভাপতি মিজান চৌধুরী প্রমুখ।