সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

আজ সকাল থেকেই বাড়ছে সূচক। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কেও লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৫ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৯০ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৫ পয়েন্টে। এসময় লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টি, দর কমেছে ৭৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় লেনদেন হয়েছে ২৬৫ কোটি ৬০ লাখ ৯৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস বুধবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭৩ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৫ পয়েন্টে। এসময় লেনদেন হয়েছিল ২২৪ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৭৬১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, দর কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। লেনদেন হয়েছে ১০ কোটি ৬ লাখ ৪২ হাজার টাকা।