সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

বুধবার দিনের শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির প্রবণতা দেখা যায়।

আজ সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৪ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ৮৮ কোটি ৭৪ লাখ টাকা কম লেনদেন। গতকাল ডিএসইতে ৬৪৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির শেয়ার দর।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৬৭১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১২০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৫৪ কোটি ৯৫ লাখ ৫৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে চার হাজার ৬৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১২৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৪৩ কোটি ৭০ লাখ ৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৮ কোটি ৭৪ লাখ ৪৬ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ১৫ লাখ ৪২ হাজার টাকা।