সূচক কমছে, বেড়েছে কোম্পানির শেয়ার দর

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্যসূচকের উত্থান-পতনে লেনদেন চলছে। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ২৬ মিনিট পর সেল প্রেশারে কমতে থাকে সূচক।

সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচক কমলেও বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর। আর টাকার অঙ্কে লেনদেন রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা বেশি।

দুপুর ১২টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২৩০ কোটি টাকা। সাড়ে ১১টা পর্যন্ত এর পরিমাণ ছিল ১৬৭ কোটি ৬৯ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭১৯ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ০.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টি, দর কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২৩০ কোটি ৮৭ লাখ ৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭১৭ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬০ পয়েন্টে। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছিল ২২১ কোটি ৮২ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৮৮৩৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, দর কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দর, যা টাকার অঙ্কে ১৪ কোটি ৬৭ লাখ ৩৩ হাজার টাকা।