সেই তথ্য ফাঁসকারীর সাজার মেয়াদ কমালেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের কাছে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে তোলপাড় সৃষ্টিকারী সেই ব্যক্তির সাজার মেয়াদ কমালেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা।

তৃতীয় লিঙ্গের এই ব্যক্তির নাম সেলসি ম্যানিং। বয়স ২৯ বছর। তথ্য ফাঁসের দায়ে ২০১৩ সালে তাকে ৩৫ বছর জেল দেন আদালত। সেই হিসাবে ২০৪৫ সাল পর্যন্ত তার কারাগারে থাকার কথা। কিন্তু ওবামা তার সাজার মেয়াদ কমানোয় আগামী ১৭ মে তিনি কারামুক্ত হবেন।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক তারবার্তা উইকিলিকসের কাছে ফাঁস করে দেন ম্যানিং। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের দিক থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি বড় ধরনের বিপর্যয়।

সাম্প্রতিক দিনগুলোতে হোয়াইট হাউস বলছে, তারা ম্যানিংয়ের সাজা কমাবে। সেইমতো ওবামা তার সাজার মেয়াদ কমালেন।

কানসাস রাজ্যের লিভেনয়োর্থ কারাগারে আছেন ম্যানিং। এই কারাগারে পুরুষ বন্দিরা থাকেন। কিন্তু সেখানেই তাকে রাখা হয়েছে। গত বছর দুবার আত্মহত্যার চেষ্টা করেন ম্যানিং।

গত বছর একবার অনশনেও বসেছিলেন ম্যানিং। কারা কর্তৃপক্ষ লিঙ্গবৈষম্যজনিত হতাশা ও যন্ত্রণার চিকিৎসা দিতে রাজি হলে তিনি অনশন ভাঙেন।

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্টরা ক্ষমতার শেষ কয়েক দিনে দণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা মওকুফ ও সাজার মেয়াদ কমিয়ে থাকেন। এবার ওবামা ২০৯ আসামির সাজার মেয়াদ কমিয়ে দিয়েছেন এবং ৬৪ জনের সাজা মওকুফ করেছেন।