সেই রমনির সঙ্গেই বৈঠক করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে সেই মিট রমনির সঙ্গে বৈঠক করলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পকে ‘প্রতারক’ বলেছিলেন রমনি। ট্রাম্প যাতে রিপাবলিকান পার্টির মনোনয়ন না পান, সেজন ‘নেভার ট্রাম্প’ নামে ক্যাম্পেইনে সমর্থন দেন রমিন।

২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ছিলেন মিট রমনি। বারাক ওবামার কাছে হেরে যান তিনি। সমালোচনায় মুখর হয়ে উঠলে রমিনকে একহাত নিতে পিছপা হননি ট্রাম্প। তিনি রমনিকে ‘সর্ব নিকৃষ্ট’ হিসেবে উল্লেখ করেন। এ ছাড়া ট্রাম্প ও রমনি পরস্পরকে নানা গালমন্দ করেছেন।

শেষ পর্যন্ত সেই ট্রাম্প ও রমনির মধ্যে ১ ঘণ্টা ২০ মিনিট রুদ্ধদ্বার বৈঠক হলো। যুক্তরাষ্ট্রের বিভিন্ন নীতি নিয়ে দুজনের মধ্যে কথা হয়েছে। বিশেষ করে পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনা করেছেন তারা।

কয়েক দিন আগে থেকে গণমাধ্যমে উঠে এসেছে, ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক হতে যাচ্ছেন তার মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে এ বিষয়ে ট্রাম্পের কাছ থেকে কোনো নির্দিষ্ট প্রস্তাব পেয়েছেন কিনা, সাংবাদিকদের তা বলেননি রমনি। তবে তিনি বলেছেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প তার মন্ত্রিসভার কয়েকটি শীর্ষ পদে পছন্দের ব্যক্তিদের চূড়ান্ত করেছেন, যার মধ্যে কয়েকজনকে নিয়ে বিস্তর বিতর্ক রয়েছে। অ্যাটর্নি জেনারেল পদে চূড়ান্ত মনোনয়ন পাওয়া জেফ সেশনস বর্ণবাদী মন্তব্যের জন্য ১৯৮৬ সালে ফেডারেল বিচারক পদে নাকোচ হন।

ট্রাম্প সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে মনোনয়ন পেয়েছেন মাইকেল ফ্লিন। ইসলামের বিরুদ্ধে তার উচ্চকণ্ঠ নিয়ে বিতর্ক রয়েছে।

নিউ জার্সি রাজ্যে বেডমিন্সটারে ট্রাম্প গলফ ক্লাবে মিট রমনিকে অভ্যর্থনা জানান ট্রাম্প ও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সেখানে ১ ঘণ্টা ২০ মিনিট বৈঠক শেষে বেরিয়ে আসার সময় সাংবাদিকরা রমনিকে প্রশ্ন করেন, সরকারের কোনো পদে তাকে প্রস্তাব করা হলে তিনি তা গ্রহণ করবেন কি না। আরো জানতে চাওয়া হয়, ট্রাম্প তাকে কোনো প্রস্তাব দিয়েছেন কি না। কিন্তু রমনি এসব বিষয় এড়িয়ে যান।

শেষ পর্যন্ত ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী কে হচ্ছেন, তাই দেখার বিষয়।