সেনাপ্রধানের সহযোগিতায় দেশ ছেড়েছিলেন পারভেজ মোশাররফ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রাক্তন স্বৈরশাসক জেনারেল প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ বলেছেন, গত মার্চে তার দেশত্যাগে সহযোগিতা করেছিলেন সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ। সোমবার রাতে দুনিয়া নিউজ নামে একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

গত মার্চে পাকিস্তানের সুপ্রিম কোর্ট পারভেজ মোশাররফের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য সরকারকে নির্দেশ দেয়। এরপরই স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান জানান, আদালতের নির্দেশ মেনে পারভেজ মোশাররফের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের কয়েক ঘণ্টা পর উন্নত চিকিৎসার কথা বলে দুবাই চলে যান মোশাররফ। এরপর তিনি আর পাকিস্তানে ফেরেননি।

মোশাররফ বলেন, ‘সে (রাহিল শরীফ) আমাকে সাহায্য করেছে। আমি তার উর্ধ্বতন ছিলাম এবং তার আগে আমি সেনাপ্রধান ছিলাম। সে আমাকে বের হয়ে আসতে সাহায্য করেছে। কারণ মামলাগুলো ছিল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। তারা আমার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল। তারা এটাকে রাজনৈতিক ইস্যু বানিয়ে ফেলেছিল।’

গত নভেম্বরে সেনাপ্রধান হিসেবে তিন বছরের মেয়াদ শেষ করেছেন রাহিল শরীফ। তার স্থলে পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন কামার জাভেদ বাজওয়া।

মোশাররফ বলেন, ‘পর্দার আড়ালে ওই চাপ থেকে মুক্ত হতে এবং সরকারের সঙ্গে আলোচনায় মুখ্য ভূমিকা রেখেছিলেন সেনাপ্রধান।’