সেমিফাইনালে বাংলাদেশ পুরুষ ও নারী দল

ক্রীড়া প্রতিবেদক : ইসলামী ব্যাংক আইএইচএফ ট্রফি হ্যান্ডবল টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ পুরুষ ও মহিলা ফুটবল দল।

আজ মঙ্গলবার চতুর্থ দিনে শহীদ ক্যাপ্টেন এম মনসুর হ্যান্ডবল স্টেডিয়ামে পুরুষ ও মহিলা বিভাগের তিনটি করে ম্যাচ অনুষ্ঠিত হয়। পুরুষ বিভাগ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপাল। মহিলা বিভাগ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তান।

পুরুষ বিভাগে প্রথম ম্যাচে নেপাল ৩২-২১ গোলে মালদ্বীপকে হারায়। প্রথমার্ধে বিজয়ী দল ১৭-১২ গোলে এগিয়ে ছিল। নেপালের পক্ষে চন্দ্র কেসি সর্বোচ্চ ৯ গোল ও মালদ্বীপের পক্ষে সর্বোচ্চ ৮ টি করে গোল করেন আহমেদ সাইফ ও ফিরন।

দ্বিতীয় ম্যাচে পাকিস্তান ৪৪-২০ গোলে আফগানিস্তানকে হারিয়ে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিতে নাম লিখায়। প্রথমার্ধে তারা ২২-১২ গোলে এগিয়ে ছিল। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ১১টি গোল করেন মোহাম্মদ বিল্লাল এবং আফগানদের হয়ে মোহাম্মদ শাহির সর্বোচ্চ ৮ টি গোল করেন।
তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৪৬-১৭ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ রানার্স আপ হয়ে সেমিফাইনালে উঠে। প্রথমার্ধে তারা ২৩-৯ গোলে এগিয়ে ছিল।

‘এ’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করে ভারত।%e0%a6%b8%e0%a7%87%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%ab%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0

handball

এদিকে মহিলা বিভাগের প্রথম ম্যাচে বাংলাদেশ প্রতিপক্ষ আফগানিস্তানকে কোন পাত্তা না দিয়ে ২৪-৭ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে। প্রথমার্ধে লাল সবুজরা ১৬-২ গোলে এগিয়ে ছিল। বাংলাদেশের পক্ষে রুবিনা ৯টি, শিফা ও মাসুদা ৫টি করে, রহিমা ও পুর্নিমা ৪টি করে, শাহিদা বানু, পারুল ও শাহিনা আক্তার দুটি করে এবং চায়না আক্তার একটি গোল করেন। আফগানদের হয়ে হুমায়রা তিনটি, নাজনিন ও উনাব কাদরি দুটি করে গোল করেন।

দ্বিতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষ মিনিটে গোল করে পাকিস্তান জয় নিশ্চিত করে। তারা ২১-২০ গোলে নেপালকে হারিয়ে গ্রুপ রানার্স আপ হয়ে সেমিফাইনালে উঠে। প্রথমার্ধে ১২-৯ গোলে এগিয়ে ছিল পাকিস্তান। বিজয়ী দলের শেহার ইকবাল সর্বোচ্চ ৮ টি গোল করেন। নেপালের লক্ষ্মীবাইও সর্বোচ্চ ৮ টি গোল করেন।

তৃতীয় ম্যাচে শক্তিশালি ভারত ৫১-১৩ গোলে অপেক্ষাকৃত দুর্বল দল মালদ্বীপকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে। প্রথমার্ধে তারা ২৩-৫ গোলে এগিয়ে ছিল। ভারতের পক্ষে সর্বোচ্চ ৯ গোল করেন মনিকা।