সোনারগাঁওয়ে সংঘর্ষ, আহত ২০

জেলা প্রতিবেদকঃ নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় ‘চাঁদাবাজি’র জেরে দুই গ্রুপের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন।

সোমবার (৮ জুন) সকালে উপজেলার বারদি ইউনিয়নের শান্তিরবাজার, চেঙ্গাকান্দী এলাকায় এ ঘটনা ঘটে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৯ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। বর্তমানে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন হয়েছে।

সংঘর্ষের ব্যাপারে এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় ডাকাত সর্দার হাবিবুর রহমান হাবু ও তার ক্যাডার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছেন শান্তিরবাজার, চেঙ্গাকান্দী এলাকার বাসিন্দারা। করোনা পরিস্থিতির মধ্যেও গত ১৫ দিনে এ বাহিনীর সশস্ত্র ক্যাডাররা নানা অজুহাতে নিরীহ ৬ ব্যক্তিসহ কমপক্ষে ১০ জনকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে। ভাঙচুর ও লুটপাট চালিয়েছে একাধিক ব্যবসা প্রতিষ্ঠানে। গত ২৮ মে চাঁদার দাবিতে শান্তির বাজারে স্থানীয় নজরুল ইসলামের দোকান ভাঙচুর করে হাবিবুর রহমান হাবু ও তার লোকজন। ওই ঘটনার জেরে চেঙ্গাকান্দি গ্রামের লোকজন হাবুকে একা পেয়ে মারধর করেন। এতে হাবু আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেন।

চিকিৎসা শেষে বাড়ি ফিরে গতকাল রোববার (৭ জুন) সন্ধ্যায় হাবুর নেতৃত্বে ১০-১৫ জনের একটি দল দেশীয় অস্ত্র দা, রাম দা, টেঁটা ও লোহার রড নিয়ে শান্তিরবাজার মোড়ে চাঁদাবাজিতে বাঁধা দেওয়ার জেরে স্থানীয় যুবক শাকিল ও উজ্জ্বলকে কুপিয়ে আহত করে। আহত অবস্থায় তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার সকালে গ্রামবাসী হাবু ও তার লোকজনের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করে। এক পর্যায়ে গ্রামবাসীর সঙ্গে হাবুর দলের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। চলে ইট-পাটকেল নিক্ষেপ। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৯ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি শান্ত করে। বর্তমানে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, ডাকাত সর্দার হাবু ও তার ক্যাডার বাহিনীর ভয়ে এলাকায় কেউ মুখ খুলতে সাহস পায় না। এমনকি হামলা ও নির্যাতনের শিকার কেউ তার বিরুদ্ধে মামলা করতেও সাহস পায় না। হাবুর বিরুদ্ধে , ডাকাতি, ছিনতাই ও চুরিসহ ৮টি মামলা রয়েছে।

এদিকে অভিযোগ অস্বীকার করে হাবিবুর রহমান হাবু বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা। গত মাসে আমাকে একা পেয়ে তারা পিটিয়ে ও কুপিয়ে আহত করে। এতে ক্ষিপ্ত হয়ে আমার লোকজন তাদের মারধর করেছে।

এ ঘটনার ব্যাপারে সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুল ইসলাম বলেন, গ্রামবাসীর সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। বিষয়টি নিয়ে উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তীতে পদক্ষেপ নেওয়া হবে।