সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে ফের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রম পরিচালনার ওপর ফের নিষেধাজ্ঞা জারি করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

আদালতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে ছিলেন এ এম আমিন উদ্দিন, মিনহাজুল হক চৌধুরী। সোনারগাঁও রিসোর্ট সিটির নির্মাণ প্রতিষ্ঠান ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে কামরুল হক সিদ্দিকী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ২০১৪ সালের ২ মে বেলার করা এক রিটের প্রাথমিক শুনানি করে হাইকোর্টের একটি বেঞ্চ রুল দিয়ে সোনারগাঁও উপজেলায় এই রিসোর্ট সিটি নির্মাণে প্রথম নিষেধাজ্ঞা জারি করেছিল।

রুলে সোনারগাঁও রিসোর্ট সিটির জন্য ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক অননুমোদিত মাটি ভরাট থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জেনপুর, ছয়হিস্যা, চরভাবানাথপুর, ভাটিবান্ধা ও রতনপুর মৌজার কৃষি জমি, জলাভূমি, নিচু ভূমি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চান আদালত।

পাশাপাশি রুল বিচারাধীন থাকা অবস্থায় সংশ্লিষ্ট এলাকায় মাটি ভরাট বন্ধে নিষেধাজ্ঞা দেন আদালত। এই আদেশ মনিটরিং এবং বাস্তবায়ন নিশ্চিত করতে গৃহায়ণ ও গণপূর্ত সচিব ও পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জের যুগ্ম-পরিচালককে দায়িত্ব দেওয়া হয়।

আদালত একই সঙ্গে মেঘনা নদীর চরভবানাথপুর ও ভাটিবান্ধার অংশ বিশেষসহ কৃষি জমি, জলাভূমি ও নিচু জমিতে ভরাট করা মাটি ও বালি অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আদালত, যাতে সংশ্লিষ্ট জমি তাদের মূল অবস্থায় ফিরে যায়।

গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি ওই এলাকায় ফের মাটি ভরাট শুরু করে, এ অভিযোগে গত ২০ অক্টোবর আদালত অবমাননার অভিযোগ করে নোটিশ দেয় পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)।

২৫ অক্টোবর ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্ট বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে একটি আবেদন করেন। এই আবেদনের শুনানি করে আদালত পূর্ববর্তী অন্তর্বর্তীকালীন নির্দেশনা সংশোধন করে প্রতিষ্ঠানটিকে কার্যক্রম পরিচালনার অনুমতি দেন।

এই আদেশ স্থগিত চেয়ে আপিল করে বেলা। বেলার আবেদন শুনানি করে আপিল বিভাগ ৬ সপ্তাহের মধ্যে মূল রুল নিষ্পত্তি করতে সব পক্ষকে নির্দেশ দেন। পাশাপাশি কার্যক্রম পরিচালনার অনুমতি সংক্রান্ত আদেশটি স্থগিত করেন।